ঢাকা, মঙ্গলবার, ৬ ভাদ্র ১৪২৫, ২১ আগস্ট ২০১৮
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

নতুন ভবন পাচ্ছে তিন হাজার মাধ্যমিক স্কুল

হাসিবুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০১-১৬ ৫:৫১:৫২ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-১৬ ৫:৫১:৫২ পিএম

নিজস্ব প্রতিবেদক : দেশের মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের বর্ধিত চাহিদা পূরণ ও শিক্ষার সুষ্ঠু পরিবেশ সৃষ্টি করার লক্ষ্যে সারা দেশের তিন হাজার মাধ্যমিক বিদ্যালয়ের একাডেমিক ভবনসহ অন্যান্য ভবন নির্মাণ করার উদ্যোগ নিয়েছে সরকার।

পাশাপাশি এসব শিক্ষা প্রতিষ্ঠানে আসবাবপত্র সরবরাহ করা হবে। আর এতে ব্যয় হবে ১০ হাজার ৬৪৯ কোটি পাঁচ লাখ টাকা।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ সংক্রান্ত একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন।

একনেক সভা শেষে প্রকল্পগুলো নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘নির্বাচিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহের উন্নয়ন’ প্রকল্পটিতে ব্যয় ধরা হয়েছে ১০ হাজার ৬৪৯ কোটি পাঁচ লাখ টাকা। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের আওতায় শিক্ষা প্রকৌশল অধিদপ্তর জুলাই ২০১৭ হতে জুন ২০২০ মেয়াদকালে প্রকল্পটি বাস্তবায়ন করবে।

প্রকল্পটি সম্পর্কে তিনি আরো বলেন, সার্বজনীন বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা ব্যবস্থা প্রবর্তনের ফলে মাধ্যমিক স্তরে ছাত্র-ছাত্রীর সংখ্যা গত কয়েক দশকে ব্যাপক বৃদ্ধি পেয়েছে। সবার জন্য শিক্ষা নিশ্চিত করার জন্য বিদ্যমান মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণিকক্ষের সংখ্যা বৃদ্ধি করা আবশ্যক। বর্তমানে দেশে ৩২৭টি সরকারি ও ১৯ হাজার ৩৫৭টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় রয়েছে। প্রকল্পের আওতায় সারা দেশের তিন হাজার বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়নের জন্য ভবন নির্মাণ করা হবে। ফলে প্রকল্পটি বাস্তবায়িত হলে শিক্ষার্থীদের বর্ধিত চাহিদা পূরণ হবে এবং শিক্ষার ভাল পরিবেশ সৃষ্টি হবে।

এ সময় আরো উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/১৬ জানুয়ারি ২০১৮/হাসিবুল/সাইফ

Walton Laptop
 
     
Walton