ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সদরঘাটে যাত্রীদের জিম্মি করে ভাড়া আদায়

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৬, ২১ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সদরঘাটে যাত্রীদের জিম্মি করে ভাড়া আদায়

নিজস্ব প্রতিবেদক : প্রিয়জনের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করে দেশের বিভিন্ন প্রান্ত থেকে রাজধানীতে ফিরছেন কর্মজীবী  মানুষ।

কিন্তু পর্যাপ্ত যানবাহন না থাকায় সদরঘাট টার্মিনালে নামার পরই ভোগান্তিতে পড়তে হচ্ছে যাত্রীদের। ঘাটে থাকা রিকশা,  সিএনজি, বাসচালকরা লঞ্চযাত্রীদের জিম্মি করে কয়েকগুণ বেশি ভাড়া আদায় করছে। পর্যাপ্ত যানবাহন না থাকায় বাধ্য হয়ে বেশি ভাড়া দিয়েই যেতে হয় ভুক্তভোগীদের।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) জানায়, সদরঘাট থেকে দেশের দক্ষিণাঞ্চলের ৪৩টি রুটে লঞ্চ চলাচল করে। বেশির ভাগ লঞ্চই সকাল থেকে দুপুরের মধ্যে চলে আসে। বৃহস্পতিবার দুপুর পর্যন্ত ৬২টি লঞ্চ বিভিন্ন গন্তব্য থেকে সদরঘাটে এসে পৌঁছেছে।

বৃহস্পতিবার দুপুরে চাদঁপুর থেকে ফারহান-২ লঞ্চে সদরঘাট নামেন সাইনবোর্ডের বাসিন্দা আবু বকর। তিনি বলেন, দুপুর সোয়া ১টায় লঞ্চ থেকে সদরঘাট নামি। একই সময় অনেকগুলো লঞ্চ এসেছে। টার্মিনাল থেকে বের হয়েই দেখি পর্যাপ্ত গাড়ি নেই। আর যেগুলো ছিল সেগুলোর ভাড়া অনেক বেশি। সিএনজিতে সদরঘাট থেকে সাইনবোর্ড পর্যন্ত ভাড়া ২৫০ থেকে সর্বোচ্চ সাড়ে ৩০০ টাকা। কিন্তু আজ ৬০০ টাকা দিতে হয়েছে।

 



লক্ষ্মীপুর থেকে লঞ্চে এসেছেন রেজাউল করিম। যাবেন পোস্তগোলা। তিনি বলেন, ‘সদরঘাট থেকে পোস্তগোলার ভাড়া সর্বোচ্চ ৬০ টাকা। কিন্তু ২০০ টাকার নিচে কোনো রিকশাই যাবে না। বাধ্য হয়ে যাচ্ছি।’

সদরঘাট ঘুরে দেখা গেছে, দুপুর থেকে সদরঘাট টার্মিনালে ভিড়তে থাকে। শিশু-সন্তান নিয়ে অনেকেই দীর্ঘক্ষণ দাঁড়িয়ে রয়েছেন। যাত্রীদের তুলনায় রিকশা, সিএনজি, বাস কম। এ সুযোগ নিয়ে ইচ্ছামতো ভাড়া নিচ্ছে যানবাহনগুলোতে।

ক্ষুব্ধ অনেকে বেশি ভাড়া না দিয়ে ব্যাগ, বস্তা নিয়ে হেঁটেই রওয়ানা দিয়েছেন। ভিক্টোরিয়া পার্ক কিংবা রায়সাহেববাজার মোড় থেকে তারা বাসে উঠবেন।

বিআইডব্লিউটিএর সদরঘাট বন্দরের যুগ্ম-পরিচালক (নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা) আলমগীর কবির বলেন,  একসঙ্গে কয়েকটি লঞ্চ আসলে যানবাহনের একটা সংকট দেখা যায়। যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া নেওয়ার অভিযোগ শোনা যায়। তবে কেউ অভিযোগ করলে ব্যবস্থা নেওয়া হবে।  



রাইজিংবিডি/ঢাকা/২১ জুন ২০১৮/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়