ঢাকা, মঙ্গলবার, ৩ আশ্বিন ১৪২৫, ১৮ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

ঘোষিত মজুরি প্রত্যাখান, ১৬ হাজার দাবি

মামুন খান : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৯-১৪ ১২:৫৬:১২ পিএম     ||     আপডেট: ২০১৮-০৯-১৪ ৩:০৯:৫৪ পিএম

নিজস্ব প্রতিবেদক : তৈরি পোশাক শ্রমিকদের জন্য ঘোষিত ন্যূনতম মজুরি আট হাজার টাকা প্রত্যাখান করে অবিলম্বে তা ১৬ হাজার টাকা কার্যকরের দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক সংগঠনগুলো।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন, গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলন, বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতি গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরাম মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে এ দাবি করে।

মানববন্ধনে বক্তারা বলেন, গার্মেন্টস শ্রমিকদের নতুন মজুরি কাঠামো নির্ধারণের জন্য গঠিত মজুরি বোর্ডের সুপারিশে সরকার গতকাল গার্মেন্টস শ্রমিকদের নিম্নতম মজুরি ৮ হাজার টাকা ঘোষণা করেছে। অথচ গার্মেন্টস শ্রমিক সংগঠনগুলো শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা করার দাবিতে দীর্ঘদিন আন্দোলন করে আসছে। সরকার গত ২ জুলাই রাষ্ট্রীয় শিল্প প্রতিষ্ঠানের শ্রমিকদের নিম্নতম মজুরি ঘোষণা করে, যা ২০১৫ সাল থেকে কার্যকরের সিদ্ধান্ত নেওয়া হয়। গত ৩ বছরে ইনক্রিমেন্টসহ রাষ্টীয় শিল্প প্রতিষ্ঠানের শ্রমিকদের এই মজুরির বর্তমান পরিমাণ ১৭ হাজার ৮১২ টাকা। অর্থাৎ সরকারের মানদণ্ডে ও এটা প্রমাণিত যে একজন শ্রমিকের মানবিক জীবনযাপনের জন্য ন্যূনতম ১৮ হাজার টাকা প্রয়োজন। কিন্তু সরকার শ্রমিকদের দাবির সাথে প্রহসণমূলক মজুরি ঘোষণা করেছে। সরকার ৮ হাজার টাকা যে মজুরি ঘোষণা করেছে তার মধ্যে মূল মজুরি ৪ হাজার ১০০ টাকা।
 


মজুরির এই অন্যায্য ঘোষণা প্রত্যাহার করেন নেতারা।  তারা ঘোষিত মজুরি পুন:বিবেচনার মাধ্যমে রাষ্ট্রীয় শিল্প প্রতিষ্ঠানের শ্রমিকদের মজুরির সাথে সংগতি রেখে গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৬ হাজার করতে সরকারের প্রতি দাবি জানান।

* পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ৮ হাজার টাকা

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ সেপ্টেম্বর ২০১৮/মামুন খান/সাইফ

Walton Laptop
 
     
Walton