ঢাকা, শুক্রবার, ৬ আশ্বিন ১৪২৫, ২১ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

যুব বিশ্বকাপে রেকর্ড চ্যাম্পিয়ন ভারত

শামীম হোসেন পাটোয়ারি : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০২-০৩ ২:১১:০৯ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-০৩ ৫:০৯:১৮ পিএম

ক্রীড়া ডেস্ক : অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে সমান তিনটি করে শিরোপা জিতে এতদিন অস্ট্রেলিয়ার সঙ্গে শীর্ষ অবস্থানে ছিল ভারত। তবে এবারের আসরে শক্তিশালী অস্ট্রেলিয়াকে হারিয়ে রেকর্ড চতুর্থবারের মতো চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করল ভারতীয় যুবারা।

যুব বিশ্বকাপের ফাইনালে আজ নিউজিল্যান্ডের মাউন্ট মঙ্গানুইয়ে ভারতের মুখোমুখি হয় অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ দল। টস জিতে ব্যাট করতে নেমে ৪৭.২ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২১৬ রানের পুঁজি পায় অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ দল। জবাবে ব্যাট করতে নেমে মানজোট কালরার সেঞ্চুরিতে ভর করে ৮ উইকেটের দাপুটে জয়ে শিরোপা জিতে ভারত অনূর্ধ্ব -১৯ দল।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভারত নিজেদের প্রথম শিরোপা জিতে ২০০০ সালে। ২০০৮ সালে পায় দ্বিতীয় শিরোপার স্বাদ। সবশেষ ২০১২ সালে অস্ট্রেলিয়াকে হারিয়ে তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছিল দল। গতবার বাংলাদেশ অনুষ্ঠিত এই টুর্নামেন্টে রানার্সআপ হয়ে শেষ করেছিল ভারতীয় যুবারা। এবার শক্তিশালী অস্ট্রেলিয়াকে হারিয়ে শিরোপা নিজেদের করে নিয়েছে দলটি।

শিরোপা নির্ধারণী ম্যাচ বলে আজ নিজেদের সংগ্রহটা আরেকটু বড় করার প্রয়োজন ছিল আগে ব্যাট করা অস্ট্রেলিয়ার। কিন্তু টস জিতে ব্যাটিংয়ে নেমে ভারতীয় বোলারদের দাপটে বাজে শুরুর পর শেষদিকেও জ্বলে উঠতে না পারায় দলীয় ২১৬ রানের বেশি করতে পারেনি অস্ট্রেলিয়া। দলটির হয়ে জোনাথান মেরলো সর্বোচ্চ ৭৬ রানের ইনিংস খেলেন। শুরুতে নেমে ওপেনার এডুয়ার্ড ২৮ ও ব্রায়ান্ট ১৪ রানে আউট হয়েছেন। ওয়ানডাউনে নামা অধিনায়ক জেসন সাংহার ব্যাট থেকে আসে ১৩ রান। পরাম উপল ৩৪ ও ম্যাকসুইনির ২৩ রানের ইনিংসের সুবাদে ২১৬ রানে করতে সক্ষম হয় অসি যুবারা।

বল হাতে ভারতের হয়ে পোরেল, শিভা সিং, নাগারকটি ও অনুকুল রয় ২টি করে উইকেট নেন।

জয়ের জন্য ২১৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে মানজো কালরার অপরাজিত সেঞ্চুরিতে ভর করে জয় পায় ভারত। জয়ের বন্দরে নোঙর করতে মাত্র ২টি উইকেট হারাতে হয়েছে তাদের। শুরুতে নামা ভারতীয় অধিনায়ক পৃথভী শাহ ২৯ ও শুবমান গিল ৩১ রানে আউট হয়েছেন। শেষপর্যন্ত ৩৮.৫ ওভারেই লক্ষ্যে পৌঁছে যায় ভারতীয় যুবারা। দলটির হয়ে মানজোট কালরা ১০২ বলে ১০১ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন। তার সঙ্গে ৪৭ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন হারভিক দেসাই।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩ ফেব্রুয়ারি ২০১৮/শামীম

Walton Laptop
 
     
Walton