ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বায়তুল মোকারমের সৌন্দর্য্য বৃদ্ধিতে ২০৭০৫ লাখ টাকার প্রকল্প

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০০, ৩ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বায়তুল মোকারমের সৌন্দর্য্য বৃদ্ধিতে ২০৭০৫ লাখ টাকার প্রকল্প

সংসদ প্রতিবেদক : ধর্মমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আবদুল্লাহ বলেছেন, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সৌন্দর্য্য বৃদ্ধি ও এর সম্প্রসারণ শীর্ষক ২ হাজার ৭০৫ লাখ টাকার একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে।

রোববার জাতীয় সংসদে নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে একথা বলেন তিনি। এর আগে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে বিকালে এ অধিবেশন শুরু হয়।

তিনি বলেন, ‘এই অর্থের সাহায্যে মসজিদে ১৭০ ফুট উঁচু একটি মিনার নির্মাণ করা হয়েছে। মহিলারা একত্রে ৫ হাজার ৬০০ জন নামাজ আদায় করতে পারবেন সে ব্যবস্থা করা হয়েছে। আর ৩৫ হাজার জন পুরুষ এখানে নামাজ আদায় করতে পারবেন সে ব্যবস্থা রয়েছে।

সাংসদ সেলিম আলতাফ জর্জের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘সারাদেশে মসজিদ সংস্কার ও মেরামতের জন্য সরকার অর্থবছরে যে বাজেট বরাদ্দ দেয় তা স্থানীয় জনপ্রতিনিধিদের কাছ থেকে প্রাপ্ত চাহিদার তুলনায় অপ্রতুল। বাজেটে মসজিদ সংস্কার ও মেরামতের জন্য বরাদ্দ কম থাকায় এমপিদের কাছ থেকে আসা চাহিদানুযায়ী বরাদ্দ প্রদান করা সম্ভব হয় না। আগামীতে বাজেটে বরাদ্দ বৃদ্ধি করা হলে চাহিদানুযায়ী বরাদ্দ প্রদান করা হবে।’

সাংসদ মোহাম্মদ সাহিদুজ্জামানের প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী বলেন, ‘বর্তমানে প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতিক কেন্দ্র স্থাপন শীর্ষক প্রকল্পের আওতায় জেলা সদর ও প্রতিটি উপজেলায় মডেল মসজিদ নির্মাণ করার পরিকল্পনা রয়েছে। এই প্রকল্পটি বাস্তবায়ন শুরু হলে প্রত্যেক এমপির চাহিদার বিনিময়ে একটি করে মডেল মসজিদ নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হবে।’



রাইজিংবিডি/ঢাকা/৩ মার্চ ২০১৯/আসাদ/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়