ঢাকা, সোমবার, ৭ শ্রাবণ ১৪২৫, ২৩ জুলাই ২০১৮
Risingbd
সর্বশেষ:

মাত্র ৬ ঘণ্টায় বাড়ি!

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-১১-২২ ৮:১২:৫৯ পিএম     ||     আপডেট: ২০১৭-১১-২২ ৮:১২:৫৯ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : নতুন ‍উদ্ভাবনী বাড়ি, এই বাড়ি নির্মাণ করতে মাত্র ৬ ঘণ্টা সময় লাগে এবং এটি ফোল্ডিং সুবিধার বাড়ি। অর্থাৎ প্রয়োজনে বাড়িটি খুলে অন্যত্র সরানো যাবে।

ভূমিকম্প প্রতিরোধক আধুনিক এই বাড়ি একই সঙ্গে পরিবেশবান্ধব। গ্রিড বিদ্যুতের পরিবের্ত সোলার প্যানেল সিস্টেম, এলইডি লাইট এবং বৃষ্টির পানি সংরক্ষণ সিস্টেম থাকবে।

‘এম.এ.ডিআই হোম’ নামের এই বাড়ির ডিজাইন করেছেন ইতালিয়ান স্থপতি রেনটো ভিডাল। যেকোনো স্থানে এই বাড়ি নির্মাণ করা যেতে পারে, নির্মাণে কংক্রিটের প্রয়োজন পড়ে না। দেয়াল, ছাদ, মেঝে সহ সবকিছুই রেডিমেট তৈরি।

 



এম.এ.ডিআই প্রতিষ্ঠানের ৩ জন কর্মী ৬-৭ ঘণ্টার মধ্যে দেয়াল, ছাদসহ বাড়ির প্রতিটি মডিউল যুক্ত করে দিতে সক্ষম। যা ভূমিকম্প প্রতিরোধক আধুনিক ও টেকসই বাড়ি।

বিভিন্ন আকৃতিতে প্রতিষ্ঠানটি এমন বাড়ি সরবরাহ করছে। ২৯০ স্কয়ার ফিটের ছোট বাড়ি ১টি স্টেয়ারকেস সিড়ি সহ খরচ পড়বে ২৪৮০০ বিট্রিশ পাউন্ড, ৯০৪ স্কয়ার ফিটের পারিবারিক বাড়ি ২টি স্টেয়ারকেস সিড়ি সহ খরচ পড়বে ৫৪,৯০০ ব্রিটিশ পাউন্ড। প্রতিটি মডেলের বাড়ি অর্ডারের ৬০ দিনের মধ্যে সরবরাহ করে থাকে প্রতিষ্ঠানটি।

এম.এ.ডিআই বাড়ি সম্পূর্ণভাবে ইতালিতে নির্মিত এবং এই বাড়ির দেয়াল, ছাদ, মেঝে সহ সবকিছুই সহজেই খোলা যায়, ফলে প্রয়োজনে নতুন স্থানে স্থানান্তরিত করা সম্ভব।

তথ্যসূত্র : ডেইলি মেইল



রাইজিংবিডি/ঢাকা/২২ নভেম্বর ২০১৭/ফিরোজ

Walton Laptop
 
     
Walton