ঢাকা, শনিবার, ২ অগ্রহায়ণ ১৪২৫, ১৭ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

নিজেই তৈরি করুন নিজের মোবাইল ফোন!

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১০-১৩ ৩:৪৫:৪৫ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-১৩ ৩:৫২:৩৫ পিএম

আহমেদ শরীফ : কখনো কি ভেবেছেন নিজেই তৈরি করতে পারবেন আপনার নিজের মোবাইল ফোন? এমন রোমাঞ্চকর সুযোগ তৈরি করে দিচ্ছে ক্রোয়েশিয়ান একটি প্রতিষ্ঠান। এক্ষেত্রে প্লায়ার্স, স্ক্রু ড্রাইভারের মতো কিছু যন্ত্রপাতি লাগবে। ভিডিও টিউটোরিয়ালের মাধ্যমে এই মোবাইল তৈরির কাজটা করতে পারবেন আপনি। নিজেই তৈরি করতে পারবেন নিজের মোবাইল ফোন।

যেসব যন্ত্রের মাধ্যমে মোবাইল ফোন তৈরি করতে পারবেন- ‘মেকার ফোন’ নামের এই বিশেষ যন্ত্রপাতির দাম ৮৯ ডলার। পাওয়া যাবে এই লিংকে : goo.gl/MLUBQt। নিজের তৈরি মোবাইল হ্যান্ডসেট অবশ্য অ্যাপল বা বড় কোম্পানিগুলোর মতো হবে না, তবে পুরোপুরি কার্যকর একটি মোবাইল সেটই পাবেন আপনি। আর ওই মোবাইল সেটে নিজের অ্যাপ ও গেমসও সংযুক্ত করতে পারবেন।

ক্রোয়েশিয়ার নতুন এক প্রতিষ্ঠান সার্কিট মেস এই নতুন ধারণা নিয়ে এসেছে। প্রতিষ্ঠানটি বলছে ১১ বছরের বড় যে কারো জন্যই এই ফোন বেশ কার্যকর হবে। মেকার ফোন নামের এই যন্ত্রগুলোর মাধ্যমে প্রতিষ্ঠানটি এটাই প্রমাণ করতে চায় যে- যতো মেশিনই দেখে মানুষ, সেসব মানুষই তৈরি করেছে, এই অনুভূতি গ্রাহককে দেয়া।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, তাদের দেয়া যন্ত্রপাতি দিয়ে মোবাইল সেট তৈরি করতে প্রায় ৭ ঘণ্টার মতো সময় লাগতে পারে। অবশ্য দক্ষতার ওপর ভিত্তি করে এই সময় কম বেশি হতে পারে। সঙ্গে ভিডিও টিউটোরিয়ালও থাকবে। তবে প্লায়ার্স, স্ক্রু ড্রাইভারের মতো কিছু যন্ত্রপাতি আপনার নিজের থাকতে হবে।

প্রতিষ্ঠানটির দেয়া যন্ত্রপাতির সঙ্গে ১২৮ এমবি এসডি কার্ড থাকছে, যাতে অ্যাপস, টুলস ও গেমস থাকে। তবে এভাবে নিজের তৈরি মোবাইল ফোনে কোনো টাচস্ক্রিন থাকবে না। এক্ষেত্রে সংখ্যাসহ একটি কিপ্যাড থাকবে। একটি ফোর ওয়ে মেকানিকাল জয়স্টিক ও মাল্টি পারপাস বাটন থাকবে। নিজের তৈরি এই মোবাইল দিয়ে গ্রাহক কল করতে, টেক্সট ম্যাসেজ পাঠাতে পারবেন, কিছু গেমসও খেলতে পারবেন।



তথ্যসূত্র: ডেইলি মেইল




রাইজিংবিডি/ঢাকা/১৩ অক্টোবর ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC