ঢাকা, শুক্রবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ১৫ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

ঢাকা লিট ফেস্টের পর্দা উঠছে সকাল ১০টায়

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১১-১৬ ৮:১৭:২৬ এএম     ||     আপডেট: ২০১৭-১১-১৬ ১২:০৩:৩২ পিএম

নিজস্ব প্রতিবেদক : তিন দিনব্যাপী ঢাকা লিট ফেস্ট আজ বৃহস্পতিবার বাংলা একাডেমিতে শুরু হচ্ছে। সকাল ১০টায় উৎসব যৌথভাবে উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, সিরিয়ার আরবি ভাষার জনপ্রিয় কবি এডোনিস এবং বাংলাদেশের প্রতিষ্ঠান যাত্রিক প্রোডাকশন্স লিমিটেডের পরিচালকরা।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, বাংলা একাডেমি ও যাত্রিক প্রোডাকশন্স লিমিটেড যৌথভাবে এ উৎসবের আয়োজন করছে। এবার উৎসবে বাংলাদেশসহ ৩১টি দেশ অংশ নিচ্ছে। বাংলাদেশের প্রায় ২৫০ জনসহ প্রায় ৩২০ জন লেখক, কবি, সাহিত্যিক, গবেষক এই উৎসবে অংশ্রগহণ করবেন। উৎসব চলবে ১৮ নভেম্বর পর্যন্ত।

এ বিষয়ে যাত্রিকের প্রযোজক ও পরিচালক সাদাফ সায জানান, উৎসবে শ্রীলঙ্কা, ভারত, কানাডা, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, বাংলাদেশ, অস্ট্রেলিয়া, সুইজারল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, চীন, ভুটানসহ ৩১টি দেশের লেখক, সাহিত্যিকরা অংশ নেবেন। তিন শতাধিক লেখক, কবি, সাহিত্যিক, গবেষক এই উৎসবে অংশ্রগহণ করবেন। উৎসবের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

তিনি জানান, এবার উৎসবে শতাধিক সেশন থাকবে। এসব সেশনে থাকবে বিষয়ভিক্তিক সেমিনার, আলোচনা সভা ও বিভিন্ন দেশের লেখকদের মধ্যকার সাহিত্যসহ নানা বিষয় এবং বিভিন্ন ভাষার সাহিত্য নিয়ে মতবিনিময়। অন্যান্য বিষয়সহ বিভিন্ন সেশনের মধ্যে থাকবে নানা ভাষার কবিতা, কথাসাহিত্য, গবেষণা, রোহিঙ্গাদের নিয়ে আলোচনা, বিভিন্ন দেশের কবিদের স্বরচিত কবিতা পাঠ, বিশিষ্ট আবৃত্তিকারদের সেশন, নারী আন্দোলন, সাম্প্রতিক বিশ্বসাহিত্য। প্রথমদিনে থাকবে ২৭টি সেশন।

এবার উৎসব ভেন্যু হচ্ছে বাংলা একাডেমি। একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তন, কবি শামসুর রাহমান সেমিনার কক্ষ ও একাডেমি প্রাঙ্গণে মঞ্চে কর্মসূচি পালিত হবে।

উৎসব আয়োজনে বাংলা একাডেমির দায়িত্বপ্রাপ্ত পরিচালক ডা. কে এম মুজাহিদুল ইসলাম জানান, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, বাংলা একাডেমি ও যাত্রিক যৌথভাবে উৎসবের আয়োজন করছে। একাডেমির কাজ মূলত উৎসব ভেন্যু হিসেবে আয়োজনের কর্মসূচিগুলো পালনের ব্যবস্থা করা। আয়োজনের অন্যান্য সবকিছু করছে মন্ত্রণালয় ও যাত্রিক কর্তৃপক্ষ।

তিনি জানান, উৎসবের ব্যবস্থাপনার কাজ সম্পন্ন হয়েছে। ইতোমধ্যে উৎসব সফল করার জন্য দুটি কমিটি করা হয়েছে। একটি উৎসব কমিটি এবং অপরটি হচ্ছে নিরাপত্তাবিষয়ক কমিটি। উৎসব সফল করার জন্য বাংলা একাডেমি প্রাঙ্গণে সার্বিক নিরাপত্তার ব্যবস্থা থাকবে। বিভিন্ন দেশের অতিথি লেখকদের আবাসিক স্থলেও থাকবে নিরাপত্তা ব্যবস্থা।




রাইজিংবিডি/ঢাকা/১৬ নভেম্বর ২০১৭/হাসান/সাইফুল

Walton
 
   
Marcel