ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ভারতের বিপক্ষে ১ রানে হারার সেই রুদ্ধশ্বাস ম্যাচ

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৬, ২৩ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারতের বিপক্ষে ১ রানে হারার সেই রুদ্ধশ্বাস ম্যাচ

ক্রীড়া ডেস্ক : ২০১৬ সালের ২৩ মার্চ। বিশ্বকাপের সুপার টেনে বেঙ্গালুরুর এম. চিন্নাস্বামী স্টেডিয়ামে মুখোমুখি বাংলাদেশ-ভারত। টস জিতলেন বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। তিনি ভারতকে আগে ব্যাট করতে আমন্ত্রণ জানান। মুস্তাফিজ, আল-আমিন, সাকিব, মাহমুদউল্লাহ আর শুভাগত হোমের বোলিংয়ে ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৪৬ রানের বেশি করতে পারেনি ভারত।

ভারতের ছুড়ে দেওয়া ১৪৭ রানের টার্গেটে ব্যাট করতে নেমে বাংলাদেশ শুরু থেকেই জয়ের ট্রাকেই ছিল। তামিমের ৩৫, সাব্বির রহমানের ২৬, সাকিবের ২২, সৌম্য সরকারের ২১ রানে ভর করে ১৯ ওভার শেষে বাংলাদেশের রান গিয়ে দাঁড়ায় ৬ উইকেটে ১৩৬।

জয়ের জন্য শেষ ওভারে প্রয়োজন ১১ রান। ক্রিজে দুই নির্ভরযোগ্য ব্যাটসম্যান মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিম। তাদের মতো দুইজন ব্যাটসম্যান ক্রিজে থাকলে এই ম্যাচে বাংলাদেশ হারবে সেটা কেউ বিশ্বাস করবে না।

সবাই ধরেই নিয়েছিল মুশফিক-মাহমুদউল্লাহ দলকে জিতিয়ে মাঠ ছাড়বেন। শেষ ওভারে বল হাতে আসেন হার্দিক পান্ডিয়া।  মাহমুদউল্লাহ প্রথম বলে ১ রান নিয়ে মুশফিককে স্ট্রাইক দেন। পান্ডিয়ার দ্বিতীয় বলকে এক্সট্রা কাভার দিয়ে চারে পরিণত করেন মুশফিক। তৃতীয় বলটিকে স্কুপ করে ধোনির মাথার উপর দিয়ে আরো একটি চার মেরে উল্লাসে ফেটে পড়েন মুশফিক। কারণ, জয়টা যে সময়ের ব্যাপার।



জয়ের জন্য শেষ তিন বলে বাংলাদেশের প্রয়োজন ছিল মাত্র ২ রান। হাতে ৪ উইকেট। চতুর্থ বলটি উড়িয়ে মারতে গিয়ে ডিপ মিড-উইকেটে শিখর ধাওয়ানের তালুবন্দি হন মুশফিক (১১)। মাথা নিচু করে মাঠ ছাড়েন মুশফিক।

প্রান্ত বদল করে মাহমুদউল্লাহ তখন স্ট্রাইকে। জিততে প্রয়োজন ২ বলে ২ রান। মুশফিকের মতো মাহমুদউল্লাহও উড়িয়ে মারতে গিয়ে জাদেজার হাতে ধরা পড়েন। শেষ বলে জিততে বাংলাদেশের প্রয়োজন ২ রান। স্কোর লেভেল করতে প্রয়োজন ১ রান। শুভাগত হোম স্ট্রাইকে। পান্ডিয়ার করা শেষ বলটিতে ব্যাটে-বলে সংযোগ ঘটাতে পারেননি শুভাগত। বল গিয়ে জমা হল উইকেটরক্ষক ধোনির হাতে।

এরই মধ্যে বাই রান নিতে দৌড়াতে শুরু করেন শুভাগত ও মুস্তাফিজ। মুস্তাফিজকে দৌড়াতে দেখে বল ছুড়ে মারেননি ধোনি। তিনি উইকেটের পেছন থেকে দ্রুতবেগে দৌড়ে এসে স্ট্যাম্প ভেঙে দেন। মুস্তাফিজ অবশ্য ধোনির সঙ্গে দৌড়ে পারেননি। ফিজ ক্রিজে পৌছানোর আগেই বল স্ট্যাম্পে লাগান ধোনি।

ভিডিও রিপ্লেতে দেখা যায় মুস্তাফিজ পৌছানোর বেশ আগেই ধোনি স্ট্যাম্প ভেঙে দিয়েছেন। তাতে ভারত জিতে যায় ১ রানে। হাতের মুঠোয় থাকা ম্যাচটি বেরিয়ে যায়। এই ম্যাচে হারার পর মুশফিকের ব্যাপক সমালোচনা হয়। মুশফিকও সব দায় মাথা পেতে নেন। ২০১৬ সালের ২৫ মার্চ উইজডেন ইন্ডিয়া পর পর দুইটি চার মেরে উল্লাস করা মুশফিকের ছবি দিয়ে ফিচার করেছিল, ‘মুশফিকুর রহিম এন্ড প্রিম্যাচিউর সেলিব্রেশন’।



ওই ম্যাচে হারের হতাশা এখনো বয়ে বেড়াচ্ছেন ক্রিকেটাররা। সেই হৃদয় ভেঙে দেওয়া রুদ্ধশ্বাস ম্যাচের ২ বছর পূর্তি আজ।



রাইজিংবিডি/ঢাকা/২৩ মার্চ ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়