ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আন্তর্জাতিক কৃষি কনফারেন্স উদ্বোধন করলেন রাষ্ট্রপতি

আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০৩, ২৯ সেপ্টেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আন্তর্জাতিক কৃষি কনফারেন্স উদ্বোধন করলেন রাষ্ট্রপতি

অর্থনৈতিক প্রতিবেদক : পঞ্চম জাতীয় কনভেনশন ও আন্তর্জাতিক কৃষি কনফারেন্স ২০১৬ শুরু হয়েছে।

 

বৃহস্পতিবার সকালে এই কনফারেন্সের উদ্বোধন করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

 

দেশের কৃষি উন্নয়ন, সম্প্রসারণ, সম্ভাবনাসহ নানা দিক তুলে ধরতে আযোজন করা হয়েছে দুই দিনব্যাপী এই জাতীয় কনভেনশন এবং আন্তর্জাতিক কৃষি কনফারেন্স। অনুষ্ঠানটির আয়োজক কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ।

 

উদ্বোধনকালে রাষ্ট্রপতি দেশের কৃষকদের অবদানের কথা উল্লেখ করে বলেন, ‘সোনার বাংলা গড়তে কৃষকদের ভূমিকা অপরিসীম।’

 

রাষ্ট্রপতি আরো বলেন, ‘কৃষি কেবল অর্থনীতির প্রাণশক্তি নয়, তা আমাদের নিজস্ব সংস্কৃতি ও ঐতিহ্যের শেকড়ও বটে। তাই আর্থ-সামাজিক উন্নয়ন নিশ্চিত করতে কৃষিখাতের অগ্রগতি অব্যাহত রাখতে সকলকে নিরন্তর প্রয়াস চালাতে হবে।’

 

তিনি এই আন্তর্জাতিক কৃষি কনফারেন্স আয়োজনের লক্ষ্য ও উদ্দেশ্য অর্জনের জন্য সবার দৃষ্টি আর্কষণ করেন।

 

কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশের সভাপতি সংসদ সদস্য কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক, অর্থপ্রতিমন্ত্রী এম এ মান্নান, প্রাক্তন খাদ্যমন্ত্রী কৃষিবিদ ড. আব্দুর রাজ্জাক, প্রাক্তন উপাচার্য অধ্যাপক এম এ সাত্তার মণ্ডল, বিশ্বখাদ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি, আন্তর্জাতিক কৃষি গবেষণা ইনস্টিটিউটসহ দেশি-বিদেশি কৃষি সংস্থার গুরুত্বপূর্ণ ব্যক্তিরা।

 

কনফারেন্সে দেশে কৃষি উৎপাদনশীলতার আধুনিকতা উদ্ভাবন, কৃষিতে বৈদেশিক বিনিয়োগ ও সম্ভাবনাসহ বিভিন্ন বিষয়ে দিকনির্দেশনা পাওয়া যাবে।

 

আশা করা হচ্ছে, আন্তর্জাতিক এই কৃষি কনফারেন্স জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে পরীক্ষিত আধুনিক প্রযুক্তি প্রর্দশনের পাশাপাশি গবেষক, প্রস্তুতকারক, আমদানিকারক, সরবরাহকারী, প্রযুক্তি সম্প্রসারণ কর্মী এবং প্রযুক্তি ব্যবহারকারীগণের মিলন ক্ষেত্রে পরিণত হবে।

 

প্রদর্শিত প্রযুক্তির সুবিধা ও ব্যবহারের কলাকৌশল নিয়ে সেমিনার ও গোলটেবিল আলোচনার মাধ্যমে গবেষণার নতুন নতুন দ্বার উন্মোচন, দেশীয় ও আন্তর্জাতিক ব্যবসার সুযোগ সৃষ্টি, প্রকৃত ব্যবহারকারীগণ আধুনিক ও উন্নত প্রযুক্তি দর্শন ও ব্যবহারে উৎসাহী হবেন, যা দেশের কৃষি ও পল্লি উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখবে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৯ সেপ্টেম্বর ২০১৬/আশরাফ/হাসান/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়