ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কুকুরের মাংসের বিতর্কিত বাণিজ্য (ভিডিও)

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৫৫, ১৮ জুলাই ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কুকুরের মাংসের বিতর্কিত বাণিজ্য (ভিডিও)

মনিরুল হক ফিরোজ : কুকুরের জন্য এক বিভীষিকাময় অঞ্চল ভারতের নাগাল্যান্ড। এখানকার কুকুর সরবরাহের ব্যবসায়ীরা কুকুরকে মৃত্যুমুখে ঠেলে দেওয়ার আগে কুকুরের মুখ সেলাই করে দেয়।

 

বিশেষ করে সাম্প্রতিক সময়ে প্রকাশিত একটি ভিডিওতে দেখা গেছে, কুকুরের মাংস সংগ্রহ করার জন্য বস্তায় বন্দী জ্যান্ত কুকুরের মৃত্যু নিশ্চিতের জন্য নির্দয়ভাবে অনবরত আঘাত করা হয়ে থাকে এবং তা অন্যান্য আরো কুকুরের সম্মুখেই। কুকুরগুলোর মুখ সেলাই করা কিংবা দড়ি দিয়ে বাঁধা থাকে, যাতে তারা আওয়াজ করতে না পারে।

 

মাংস খাওয়ার জন্য ভারতের নাগাল্যান্ডে প্রতিবছর ৩০ হাজারের বেশি কুকুর হত্যা করা হয়ে থাকে। এবং পাচারকারীরা কুকুরের মুখ সেলাই করে দেয় যাতে পাচারের সময় কুকুর কোনো প্রকার আওয়াজ করতে না পারে। অন্য রাজ্য থেকে পাচার করে নিয়ে আসার সময় থেকে শুরু করে নাগাল্যান্ডের বাজারে কুকুরগুলোকে নির্দয়ভাবে মারার আগে পর্যন্ত তাদেরকে কোনো প্রকার খাবার বা পানি পর্যন্ত খেতে দেওয়া হয় না।

 

নিস্তেজ রক্তাক্ত কুকুরের মৃতদেহ সর্বত্র ছড়িয়ে রাখা হয়, বস্তাবন্দী অন্যান্য কুকুরগুলোর সম্মুখেই, তাদেরকে একই পরিণতি দিকে অবতরণের জন্য অপেক্ষা করানো হয়।

 

 

কুকুরের মাংস বিক্রয়ের জন্য পরিচিত নাগাল্যান্ডের একাধিক বাজার ঘুরে সেখানে কুকুরের প্রতি চরম নির্দয়তার ঘটনাটি নিয়ে সম্প্রতি প্রতিবাদে সোচ্চার হয়ে উঠেছে হিউম্যান সোসাইটি ইন্টারন্যাশনাল এর ভারতীয় শাখা (এইচএসআই-ইন্ডিয়া)।

 

সাম্প্রতিক প্রকাশিত ভিডিও কাপিয়ে দিয়েছে পশুপ্রেমীদের। সমালোচনা ও প্রতিবাদের ঝড় ওঠেছে সর্বত্র।

 

আপনি দুর্বল হার্টের অধিকারী হয়ে থাকলে ভিডিওটি দেখবেন না।

 

ভিডিও:


 

এইচএসআই-ভারত শাখার ব্যবস্থাপনা পরিচালক এন জি জায়াসিমহা, যিনি কুকুরের এই নরকীয় ঘটনার প্রত্যক্ষদর্শী, বলেন, ‘নাগাল্যান্ডে গিয়ে হৃদয়-ভেঙে যাওয়ার মতো অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়েছে। দেখেছি আতংকগ্রস্ত কুকুরগুলো ভয়ংকর মৃত্যুর অধীন হচ্ছে।’

 

‘হিউম্যান সোসাইটি ইন্টারন্যাশনাল ভারত-এ আমার কাজের দায়িত্ব হিসেবে প্রতিদিন বিভিন্ন পশুর নানারকম কষ্টভোগের ঘটনা আমাকে দেখতে হয় কিন্তু নাগাল্যান্ডের নৃশংস কুকুর বাণিজ্যের মতো এত ভয়াবহ অমানবিক ঘটনার দেখা জীবনে এই প্রথম।’

 

‘ব্যবসায়ীরা বাজারে মাংস বিক্রির আগে তাদের ভূগর্ভস্থ কুকুর রাখার স্থানে এসব দৃশ্যের শুটিং করাটা আমার কাছে দু:স্বপ্নের মতো মনে হয়েছিল।’

 

‘সেখানকার এসব প্রাণীর চোখের দৃষ্টিতে অসহায়ত্ব ও ভীতি, টাইটভাবে বস্তাবন্দী হওয়ায় নড়াচড়ায় অক্ষম, মুখ বাঁধা তাই শ্বাস-প্রশ্বাসের সুযোগ কম, এই অবস্থায় আবার সম্মুখেই অন্যদের পিটিয়ে মেরে ফেলা হচ্ছে।’

 

‘শুধু তাই নয়, খেয়াল করেছি যে, এর মধ্যে অনেক কুকুর গৃহপালিত, তাদের গলায় বেড়ি পড়া রয়েছে অর্থাৎ রাস্তার কুকুর নয়, চুরি করে নিয়ে আসা হয়েছে। এসব গৃহপালিত কুকুরগুলোকেও এই নিষ্ঠুরতা সহ্য করতে হবে।’

 

নৃশংস ও কুকুরের মাংসের অবৈধ এই বাণিজ্য বন্ধ করতে ভারতে প্রচারণা শুরু করেছে সংগঠনটি। নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রীর প্রতি লিখিত আবেদনে, কুকুরের মাংস বিক্রিতে নিষেধাজ্ঞার জারির অনুরোধ জানিয়েছে এইচএসআই-ভারত। 

 

এছাড়াও কুকুরের মাংস অবিলম্বে বিক্রি বন্ধে নিষেধাজ্ঞা জারির দাবিতে অনলাইন পিটিশন কার্যক্রম শুরু করেছে সংগঠনটি।

 

ভারতের আইন অনুসারেও কুকুর মাংস বিক্রি অবৈধ। জীবজন্তু আইন ১৯৬০ অনুযায়ী নিষ্ঠুর পরিবহন, কুকুর মাংস খাওয়া আইন বিরোধী।

 

কিন্তু এই বিধান প্রকাশ্যে সেখানে ব্যবসায়ীদের দ্বারা উপেক্ষিত হচ্ছে এবং স্থানীয় কর্তৃপক্ষও নাগাল্যান্ড রাজ্যে এই আইন বাস্তবায়নে ব্যর্থ।

 

 

নাগাল্যান্ডে স্থানীয়দের কাছে কুকুরের মাংস জনপ্রিয় খাবার হিসেবে বিবেচিত। তাদের বিশ্বাস, কুকুরের মাংসের রোগ নিরাময়ের গুণ রয়েছে। পুষ্টিগুণও বেশি। এক কেজি কুকুরের মাংসের দাম ৩০০ রুপি। কোহিমা এবং ডিমাপুরের বিভিন্ন হোটেলগুলোতেও কুকুরের মাংসের নানা খাবার পাওয়া যায়। ভারতে নাগাল্যান্ড ছাড়াও আরো কয়েকটি উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্যে কুকুরের মাংস ঐতিহ্যবাহী খাবার হিসেবে জনপ্রিয়।

 

নাগাল্যান্ড সরকার সম্প্রতি বাজারগুলোতে বিক্রেতারা যাতে কুকুর কাটা ও মাংস বিক্রি না করে এবং কুকুরকে যেন ভালোবেসে যত্ন নেওয়া হয় সেজন্য প্রচারণা শুরু করেছে। কিন্তু কুকুরের মাংস নিষিদ্ধ করার কোনো নির্দেশিকা এখনো জারি করেনি।

 

এশিয়া জুড়ে প্রতিবছর কুকুরের মাংস বাণিজ্যের জন্য আনুমানিক ৩০ মিলিয়ন কুকুর হত্যা করা হয়ে থাকে। এর মধ্যে চীন, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম, ফিলিপাইন, থাইল্যান্ড, লাওস এবং কম্বোডিয়ায় সবচেয়ে বেশি এই বাণিজ্য প্রচলিত।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ জুলাই ২০১৬/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়