ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

দেশীয় পদ্ধতিতে আলু সংরক্ষণে সাশ্রয়

রিটন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:০৬, ১৮ এপ্রিল ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দেশীয় পদ্ধতিতে আলু সংরক্ষণে সাশ্রয়

দেশীয় পদ্ধতিতে তৈরি আলু সংরক্ষণাগার (ছবি : রিটন)

সাকিরুল কবীর, যশোর : আলু সংরক্ষণের জন্য সাধারণত হিমাগার ব্যবহার করে থাকেন চাষিরা। তবে দেশীয় পদ্ধতিতে আলু সংরক্ষণ করে সেখান থেকে লাভবান হওয়া সম্ভব। সেটি প্রমাণ করেছেন যশোরের ঝিকরগাছা থানার এক ব্যক্তি।

 

যশোরের ঝিকরগাছা উপজেলার বোধখানা গ্রামের আলী হোসেন মোড়ল এবার দেশীয় পদ্ধতিতে ৪০ টন খাবার আলু সংরক্ষণ করেছেন। এতে তার সাশ্রয় হয়েছে আড়াই লাখ টাকা। লোকসানের কারণে তিনি  আলু চাষ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছিলেন। এ অবস্থায় খরচ সাশ্রয়ের পথ পেয়ে তিনি সে সিদ্ধান্ত পাল্টে আগামিতে আরো বেশি পরিমাণ চাষ করতে উৎসাহিত হয়েছেন।

 

তিনি জানান, খেত থেকে আলু ওঠানোর পর  সুষ্ঠু সংরক্ষণের জন্য হিমাগারে রাখতে হয়। কিন্তু প্রায় প্রতি বছর দেখা যায় ওই আলুর যে বাজার মূল্য পাওয়া যায়, তাতে  হিমাগারের খরচই  ওঠে না। এ কারণে আলু চাষে তিনি বেশ খানিকটা নিরুৎসাহিত হয়ে পড়েন। এ অবস্থায় সাশ্রয়ী খরচে আলু সংরক্ষণের দেশীয় পদ্ধতি অবলম্বনের জন্য  তাকে পরামর্শ দেয় যশোরের ক্ল্যাসিক সিড ফার্ম। এ ব্যাপারে প্রযুক্তি পরামর্শ দিয়েও তাকে সহযোগিতা করে প্রতিষ্ঠানটি।

 

যশোর ক্ল্যাসিক সিড ফার্মের মার্কেটিং ম্যানেজার আবু তালেব জানান, দেশিয় পদ্ধতির আলু সংরক্ষণের বিষয়টি সম্পূর্ণ বাঁশ নির্ভর। বাঁশ দিয়ে ২০ ফুট দৈর্ঘ, ১০ ফুট প্রস্থ ও সাত ফুট উচ্চতা বিশিষ্ট একটি ঘর তৈরি করলে তাতে ৮৫০ মণ আলু সংরক্ষণ করা যায়। প্রয়োজনে আনুপাতিক হারে ঘরের আকার ছোট বড় করা যেতে পারে।

 

এই ঘরের ভেতরের মাচা ও চারপাশের বেড়া আস্ত অথবা দুই ফালি করা বাঁশ দিয়ে এমনভাবে ফাঁক ফাঁক করে তৈরি করতে হবে, যাতে ওই ফাঁক দিয়ে আলু পড়ে না যায়। এ ক্ষেত্রে দুই-তিন ইঞ্চি ফাঁক করলেই চলে।  মাচাটি মাটি থেকে দুই ফুট উঁচুতে স্থাপন করতে হবে।  এ ভাবে তৈরি করলে সংরক্ষিত আলুর ভেতর বাতাস সহজে ঢুকতে পারে।  দরজা জানালাও বাতাস চলাচলের উপযোগী করে বাঁশ দিয়ে তৈরি করতে হবে। দরজাটি হবে দৈর্ঘে চার ফুট ও প্রস্থে  তিন ফুট।

 

ঘরের পেছনে একটি ও দুই পাশে দুইটি জানালা লাগাতে হবে, যার আকার হতে হবে দৈর্ঘ্য তিন ফুট ও প্রস্থে দুই ফুট। ছাউনি হতে হবে খড় বিচালি অথবা গোলপাতার। ঘরটি গাছের ছায়ায় হলে ভালো হয়। এ ছাড়া মাচা,  বেড়া ও চাল  নিয়ম অনুযায়ী করে দরজা জানালা বাদেও ঘর তৈরি যেতে পারে। এক্ষেত্রে অবাধ বাতাস ঢোকার উপযোগী করে ঘর তৈরি করলে কোনো সমস্যা হবে না।

 

তিনি জানান, ঘরটির উচ্চতা সাত ফুট হলেও আলু পাঁচ ফুটের বেশি এবং ঠেসে রাখা যাবে না। মাচার পাশে দাঁড়িয়ে ঢেলে দিতে হবে। আলুর ওপরে বিষ কাঁঠালির গাছ (গ্রামের বন-জঙ্গলে জন্মে) ছড়িয়ে রাখলে পোকার উপদ্রব হবে না। গরমের দিন আলুর ওপরে ফ্যান চালানো যেতে পারে, তবে না চালালেও কোনো ক্ষতি নেই।

 

যশোর ক্ল্যাসিক সিড ফার্মের এমডি সানোয়ার হোসেন জানান, ৮০ কেজির এক বস্তা আলু হিমাগারে রাখতে খরচ পড়ে ৫০০ টাকা (একটি নতুন বস্তা ৬০ টাকা, বস্তা ভরা ওজন করা ও ট্রাক ভাড়া ৪৩ টাকা, হিমাগার ভাড়া ৩২০ টাকা এবং অন্যান্য ৭৭ টাকা)।  কেজি প্রতি যার পরিমাণ দাঁড়ায় ছয় টাকা ২৫ পয়সা।  এ হিসেবে প্রতি কুইন্টালে ( ১০০ কেজি) হিমাগার খরচ হয় ৬২৫ টাকা।  প্রতি  টনে  (১০ কুইন্টাল) খরচ হয় ছয় হাজার ২৫০ টাকা। দেশিয় পদ্ধতিতে আলু সংরক্ষণ করলে চাষিদের টন প্রতি এই টাকা সাশ্রয় হবে।

 

আলু চাষি আলী হোসেন মোড়ল  জানান, এবার তার ৪০ টন আলু উৎপাদিত হয়েছে। দেশীয় পদ্ধতিতে এই আলু সংরক্ষণ করায় তার সাশ্রয় হয়েছে আড়াই লাখ টাকা।

 

তিনি জানান, দৈর্ঘে ৭০ ফুট, প্রস্থে ১৩ ফুট ও উচ্চতায় সাত ফুট একটি  তৈরিতে খরচ হয় ৬৫ হাজার টাকা। এখানে আলু রাখায় সাশ্রয়কৃত আড়াই লাখ থেকে ৬৫ হাজার টাকা খরচ বাদ গেলেও এক লাখ ৮৫ হাজার টাকা হাতে থাকবে। তবে বড় সুবিধা হলো আগামি পাঁচ বছর এই ঘর নির্মাণ খাতে একটি টাকাও খরচ হবে না।

 

বোধখানা গ্রামের আলাউদ্দিন ও সোহরাব হোসেনসহ বড় আলু চাষি আছেন ১৫ জন। তারা জানন, আলু সংরক্ষণে দেশীয় পদ্ধতি তাদেরকে আলু চাষে আগ্রহ বাড়িয়েছে। এভাবে আলু সংরক্ষণের বিষয়টি তাদের লাভের পথ দেখিয়েছে।

 

ঝিকরগাছা উপজেলার বোধখানা কৃষি ব্লকের দায়িত্বপ্রাপ্ত উপ-সহকারী কৃষি অফিসার আয়ুব হোসেন জানান, দেশীয় পদ্ধতিতে আলু সংরক্ষণ করা হলে ক্ষতির কোনো আশংকা নেই। পদ্ধতিটি শতভাগ নির্ভরযোগ্য। এ পদ্ধতিতে চাষিরা খাবার আলু সংরক্ষণ করলে লাভবান তো হবেনই তার ওপর হিমাগারে চাপ কম হওয়ায় বীজ আলু সংরক্ষণের পর্যাপ্ত সুযোগ সৃষ্টি হবে। দেশি পদ্ধতিতে আলু সংরক্ষণের জন্য কৃষি বিভাগের পক্ষ থেকে চাষিদেরকে উদ্বুদ্ধ করা হচ্ছে বলে জানান তিনি।


 


রাইজিংবিডি/যশোর/১৮ এপ্রিল ২০১৫/রিটন/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়