ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ফেনী মুক্ত দিবস আজ

সৌরভ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৭, ৬ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফেনী মুক্ত দিবস আজ

সৌরভ পাটোয়ারী, ফেনী : ফেনী মুক্ত দিবস আজ। ১৯৭১ সালের ৬ ডিসেম্বর বীর মুক্তিযোদ্ধারা সম্মুখ যুদ্ধে পাক হানাদার বাহিনীদের পরাজিত করে ফেনীর মাটিতে স্বাধীন বাংলাদেশের পতাকা উড়িয়েছিল।

ফেনী অঞ্চলের মুক্তিবাহিনীর অধিনায়ক লে. কর্ণেল অব. জাফর ইমাম বীরবিক্রম ভারতের বিলোনীয়া ও তৎসংলগ্ন অঞ্চল থেকে ১০ ইষ্টবেঙ্গল রেজিমেন্টের হয়ে যুদ্ধে অংশ নেন। তিনি অভিযান চালিয়ে বিলোনিয়া, পরশুরাম, মুন্সিরহাট, ফুলগাজী হয়ে যুদ্ধ করতে করতে এগুতে থাকেন।

অপরদিকে মুজিব বাহিনীর (বিএলএফ) ফেনী মহকুমা কমান্ডার ফেনী-২ আসনের সাবেক সংসদ সদস্য অধ্যাপক জয়নাল আবদীন এর নেতৃত্বে মুক্তিযোদ্ধারা দাগনভূইয়া, রাজাপুর, সিন্দুরপুর হয়ে শহরের দিকে এগুতে থাকে।

পর্যদুস্ত পাকহানাদার বাহিনীর একটি অংশ নোয়াখালীর সোনাইমুড়ী হয়ে কুমিল্লা সেনানিবাসের রাস্তায় এবং অপর অংশ শুভপুর ব্রিজের উপর দিয়ে চট্টগ্রামের দিকে পালিয়ে যায়। পাকহানাদাররা ৫ ডিসেম্বর রাতে পালিয়ে গেলে ৬ ডিসেম্বর ফেনী হানাদার মুক্ত ঘোষণা করা হয়। ফেনী জেলাবাসী লাল সবুজের বিজয় নিশান নিয়ে উল্লাসে মেতে উঠে।


লে. কর্ণেল অব. জাফর ইমাম বীরবিক্রম বলেন, ‘একাত্তরের নয় মাসে বিলোনিয়ার পাশাপাশি সালদা নদী, হিলি, গঙ্গাসাগর ও জামালপুরে অনেক সম্মুখযুদ্ধ হয়েছিল। সেসব যুদ্ধের রণকৌশল এখনো ভারত-বাংলাদেশের সামরিক স্কুলে পড়ানো হয়।’

তিনি বলেন, ‘যারা রণাঙ্গনে সম্মুখ ও গেরিলা যুদ্ধ করেছেন, তাদের মাধ্যমে যুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মকে জানানো প্রয়োজন।
 

 

 

রাইজিংবিডি/ফেনী/৬ ডিসেম্বর ২০১৬/সৌরভ/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়