Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ০৬ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২২ ১৪২৮ ||  ২৯ রবিউস সানি ১৪৪৩

উন্নয়ন প্রকল্পে কারিগরি সহযোগিতা দিতে চায় আলজেরিয়া

জ্যেষ্ঠ প্রতিবেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৪, ২৬ আগস্ট ২০২০   আপডেট: ০৪:২১, ২৭ আগস্ট ২০২০
উন্নয়ন প্রকল্পে কারিগরি সহযোগিতা দিতে চায় আলজেরিয়া

পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুকের সঙ্গে আলজেরিয়ার রাষ্ট্রদূত রাবাহ লারবির সৌজন‌্য স

পানিসম্পদ মন্ত্রণালয়ের বিভিন্ন উন্নয়নে প্রকল্পে কারিগরি সহযোগিতা দেওয়ার আগ্রহ প্রকাশ করেছে আলজেরিয়া।  বুধবার (২৬ আগস্ট) সচিবালয়ে পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুকের সঙ্গে তার অফিস কক্ষে বাংলাদেশে নবনিযুক্ত আলজেরিয়ার রাষ্ট্রদূত রাবাহ লারবি সৌজন্য সাক্ষাৎকালে এই আগ্রহের কথা জানান।

এ সময় দুই দেশের মধ্যকার বাণিজ্যিক সর্ম্পক ও চলমান বিভিন্ন প্রকল্পের অগ্রগতি নিয়ে আলোচনা হয়।

প্রতিমন্ত্রী জাহিদ ফারুক আলজেরিয়ার প্রস্তাবনাকে স্বাগত জানিয়ে বলেন, ‘যথাযথ প্রক্রিয়ায় আলোচনার মাধ্যমে এ বিষয়ে কাজ করার সুযোগ রয়েছে।’

চলতি বছরের ফেব্রুয়ারিতে বাংলাদেশে রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব গ্রহণের পর পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুকের সঙ্গে রাষ্ট্রদূত রাবাহ লারবির এই প্রথম সৌজন্য সাক্ষাৎ করেন।

এদিকে, ঢাকায় অবস্থিত আলজেরিয়ার মিশন সূত্র জানায়, আলজেরিয়া বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সর্ম্পক জোরদারে আগ্রহী।  পাশাপাশি বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতেও চায় তারা। উভয় দেশের বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা বাড়ানোর জন্য ১৯৭৩ সালে একটি চুক্তি হয়েছিল।  এ মুহূর্তে উভয় দেশের বাণিজ্যের পরিমাণ খুবই কম।  বাণিজ্য বাড়াতে বাংলাদেশের সঙ্গে এফটিএ অথবা পিটিএ করতে প্রস্তুত আলজেরিয়া।   উভয় দেশের মধ্যে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হবে।

আলজেরিয়ায় বাংলাদেশের বেশ কিছু পণ্যের প্রচুর চাহিদা রয়েছে।  এই বিষয়ে উদ্যোগ নিয়ে উভয় দেশের ব্যবসায়ীদের সঙ্গে আলোচনার মাধ্যমে প্রয়োজনীয় পদক্ষেপে আগ্রহী দেশটি।  

প্রসঙ্গত, গত অর্থবছরে আলজেরিয়ায় রপ্তানি হয়েছে ৫৯ লাখ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের বাংলাদেশি পণ্য ও একই সময়ে আমদানি হয়েছে ৯ কোটি মার্কিন ডলার মূল্যের পণ্য।

বাংলাদেশ ২০১৬ সালের অক্টোবরে আলজেরিয়ায় দূতাবাস চালু করে। আলজেরিয়া ২০১৯ সালে বাংলাদেশে মিশন খোলে।

হাসান/এনই

সর্বশেষ

পাঠকপ্রিয়