ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

শিক্ষাপ্রতিষ্ঠানে হবে কিশোর-কিশোরী ক্লাব

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪২, ১৬ জুন ২০২২  
শিক্ষাপ্রতিষ্ঠানে হবে কিশোর-কিশোরী ক্লাব

দেশের সব মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে কিশোর-কিশোরী ক্লাব হবে। দেশব্যপী পুষ্টি কার্যক্রমের অংশ হিসেবে এ উদ্যোগ নেওয়া হচ্ছে। আগামী ৩০ মে’র মধ্যে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে এ ক্লাব গঠনের নির্দেশনা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৬ জুন) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কিশোর-কিশোরী ক্লাব গঠনের নির্দেশনা দিয়ে প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠানে চিঠি দিয়েছে।

এতে দেখা যায়, মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত প্রতিটি শ্রেণি থেকে ৬ জন করে মোট ৩০ জন এবং উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে চার থেকে পাঁচ জন করে মোট ৩০ জন শিক্ষার্থী নিয়ে কিশোর-কিশোরী ক্লাব গঠন করতে হবে।

এক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠানটি সহশিক্ষার হলে ৩০ জন সদস্যদের অর্ধেক মেয়ে এবং অর্ধেক ছেলে হতে হবে। এই কিশোর-কিশোরী ক্লাবের মাধ্যমে সকল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান পর্যায়ে সব ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণ নিশ্চিত করে স্বাস্থ্য, পুষ্টি ও অন্যান্য সেবা দেওয়া হবে। ক্লাব পরিচালনার জন্য স্টুডেন্ট ক্যাবিনেট সদস্যদের মধ্যে থেকে সম্ভব হলে দুজন (একজন মেয়ে ও একজন ছেলে) ক্লাব লিডার নির্বাচন করতে হবে।

চিঠিতে বলা হয়, স্বাস্থ্য, পুষ্টি ও অন্যান্য সেবামূলক কার্যক্রম বাস্তবায়নে ক্লাবের সদস্যদের সহায়তার জন্য প্রধান শিক্ষক দুজন গাইড শিক্ষক হিসেবে একজন মহিলা ও একজন পুরুষ শিক্ষক নির্বাচন করবেন। দুজন গাইড শিক্ষক বিজ্ঞান/কৃষি  শিক্ষা/শরীরচর্চা/গার্হস্থ্য বিজ্ঞান শিক্ষকদের মধ্যে থেকে নির্বাচন করা যেতে পারে। গাইড শিক্ষক ক্লাবের দেখভাল করবেন।

ইয়ামিন/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়