ঢাকা     মঙ্গলবার   ০৭ মে ২০২৪ ||  বৈশাখ ২৪ ১৪৩১

১৩ বছর পর লক্ষ্মীপুরের ৫ ইউপিতে নির্বাচন

লক্ষ্মীপুর প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৫, ২৬ এপ্রিল ২০২৪  
১৩ বছর পর লক্ষ্মীপুরের ৫ ইউপিতে নির্বাচন

মামলা জটিলতা কাটিয়ে দীর্ঘ ১৩ বছর পর ভোট হচ্ছে লক্ষ্মীপুরের ৫টি ইউনিয়ন পরিষদে। যা নিয়ে জনমনে রয়েছে ব্যাপক উৎসাহ উদ্দীপনা। উৎসবমুখর পরিবেশে প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন প্রার্থীরাও।

অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনে যোগ্য জনপ্রতিনিধি নির্বাচিত করার কথা ভাবছেন ভোটাররা। এদিকে সুষ্ঠু ভোট নিয়ে একে অপরের বিরুদ্ধে নানা অভিযোগ তুলছেন প্রার্থীরা। যদিও নির্বাচন কমিশন কর্মকর্তারা বলছেন, সুষ্ঠু নির্বাচন আয়োজন করতে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।

লক্ষ্মীপুরে সদর উপজেলার দক্ষিণ হামছাদী, দালাল বাজার, বাংগাখা, লাহারকান্দি ও তেওয়ারীগঞ্জের পাঁচটি ইউনিয়নে সবশেষ ২০১১ সালের ২৭ জুন নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর সীমানা নির্ধারণ ও মামলা জটিলতার অজুহাত দেখিয়ে ভোট হয়নি প্রায় একযুগের বেশি সময়। এতে করে ভোটাধিকার প্রয়োগ ও নাগরিক সেবা থেকে বঞ্চিত হয়েছেন নাগরিকেরা।

সম্প্রতি সমস্যা সমাধান করে তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশন। সে অনুযায়ী পাঁচটি ইউপিতে বিএনপি ছাড়া ভোটের মাঠে আওয়ামী লীগের ২৮ জন চেয়ারম্যান প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ছাড়া সংরক্ষিত নারী সদস্য ৬৩ ও পুরুষ ২২৫ জন প্রার্থী মাঠে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

উৎসবমুখর পরিবেশে গণসংযোগ ও উঠান বৈঠক করছেন প্রার্থীরা। সকাল থেকে গভীররাত পর্যন্ত চলে প্রচার। পোস্টার ও ফেস্টুনে ছেয়ে গেছে গ্রাম থেকে শহরের অলিগলি। প্রার্থীরা ভোটারদের দিচ্ছেন নানা প্রতিশ্রুতি। তবে দলীয় প্রতীক না থাকায় আওয়ামী লীগের একাধিক প্রার্থী নির্বাচনী মাঠে রয়েছেন। তবে এখন পর্যন্ত ভোটের পরিবেশ নিয়ে প্রার্থীরা সন্তুষ্টি প্রকাশ করলেও সংসদ সদস্যদের প্রভাব বিস্তারসহ একে অপরের বিরুদ্ধে পাল্টাপাল্টি অভিযোগ তুলেছেন চেয়ারম্যান প্রার্থীরা।

তেওয়ারীগঞ্জ ইউপি চেয়ারম্যান প্রার্থী ওমর ফারুক ইবনে হুসাইন ভুলু বলেন, তেওয়ারিগঞ্জ ইউপি নির্বাচনে লক্ষ্মীপুর-৩ আসনের এমপি গোলাম ফারুক পিংকু সরাসরি হস্তক্ষেপ করছেন। এতে করে এখানে সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কা রয়েছে। প্রতিপক্ষ বোরহান চৌধুরীর লোকজন দফায় দফায় হামলা ও আমাদের কর্মসূচিতে বাধা দিয়ে নির্বাচনি পরিবেশকে অস্থিতিশীল করে তুলেছে। আমি সুষ্ঠুভোট চাই।

তিনি আরও বলেন, নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন করে এমপি পিংকু গত শনিবার নতুন তেওয়ারীগঞ্জে এসেছেন। সেখানে বৈঠকে বসে অটোরিকশা প্রতীকের প্রার্থী আক্তার হোসেন বোরহান চৌধুরীর সঙ্গে নেতাকর্মীদের আলাপ করিয়ে দেন।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সন্ধ্যায় নতুন তেওয়ারীগঞ্জ বাজারে ওমর ফারুক ইবনে হুসাইন ভুলুর পথসভায় বোরহান চৌধুরীর লোকজন দফায় দফায় হামলা করে। এছাড়া বিভিন্ন স্থানে এমপি’র নাম ভাঙিয়ে বোরহান চৌধুরী গণসংযোগ করছেন। একইভাবে তার (ভুলু) কর্মীদেরকে ভয়ভীতি দেখানো হচ্ছে। এ ছাড়া এলাকায় নিরাপত্তার জন্য বিভিন্ন স্থানে লাগানো ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা থেকে বোরহান চৌধুরীর লোকজন যন্ত্রপাতি চুরি করে নিয়ে গেছে। এসব ঘটনায় ওমর ফারুক ইবনে হুসাইন ভুলু রিটার্নিং কর্মকর্তা ও জেলা পুলিশ সুপারের কাছে লিখিত অভিযোগ করেছেন বলে জানিয়েছেন।

দালালবাজার ইউপি চেয়ারম্যান প্রার্থী মোহাম্মদ নুরনবী চৌধুরী গণসংযোগ ও উঠান বৈঠকে ব্যস্ত সময় পার করছেন। ভোটারদের দিচ্ছেন নানান প্রতিশ্রুতি। জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী এ প্রবীণ আওয়ামী লীগ নেতা। তিনি গণমাধ্যমকে বলেন, উৎসবমুখর পরিবেশে গণসংযোগ চলছে। এখন পর্যন্ত পরিবেশ ভালো রয়েছে। তবে নির্বাচনি পরিবেশ নষ্ট করতে তৎপর রয়েছে একটি চক্র।

বাংগাখা ইউপি চেয়ারম্যান প্রার্থী অ্যাডভোকেট শেখ জামাল রিপন বলেন, এই ইউনিয়ন উন্নয়নে পিছিয়ে ছিল। মানুষ উন্নয়নের পক্ষে রায় দিবেন।
নিজেকে যোগ্য দাবি করে জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদ ব্যক্ত করেন এ যুবলীগ নেতা।

লাহারকান্দি ইউপি চেয়ারম্যান প্রার্থী খোরশেদ আলম গণসংযোগে ব্যস্ত সময় পার করছেন। মানুষের বাড়ি বাড়ি গিয়ে ভোট চাচ্ছেন তিনি। তিনি বলেন, ১৩ বছর পর ভোট হচ্ছে। উৎসবে পরিণত হয়েছে ভোটের মাঠ। এখন পর্যন্ত শান্তিপূর্ণ পরিবেশ রয়েছে। তবে দিন যতই যাচ্ছে, ততই সন্ত্রাসীদের দৌরাত্ম্য বাড়ছে। প্রতি নির্বাচনের আগে বা পরে প্রার্থীদের ওপর আক্রমণ হয়। এবারও সে আতঙ্ক রয়েছে।

ভোটাররা বলছেন, দীর্ঘ এক যুগের বেশি সময় ধরে নিজেদের পছন্দের প্রার্থীকে ভোট না দেওয়ায় এলাকার উন্নয়ন থেকে বঞ্চিত নাগরিকেরা। তাই এবার যোগ্য প্রার্থীকে নির্বাচিত করার কথা ভাবছে তারা। ভোটারদের মধ্যে রয়েছে ব্যাপক উৎসাহ। পাশাপাশি যাকে দিয়ে এলাকার উন্নয়ন, মাদক নির্মূলসহ এলাকার উন্নয়ন হবে তাকে নির্বাচিত করবে।

রিটার্নিং অফিসার ও রামগঞ্জ উপজেলা নির্বাচন অফিসার স্বপন কুমার ভৌমিক বলেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট করতে প্রস্তুত নির্বাচন কমিশন। এক যুগের বেশি সময় ধরে মানুষ ভোট দিতে পারেনি। এবার উৎসবমুখর পরিবেশে ভোট দিতে যাবেন ভোটাররা। পাশাপাশি প্রতিটি ইউনিয়নে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে। যেন মানুষ নির্বিঘ্নে নিরাপদে ভোট দিতে পারে, নির্বাচন কমিশন থেকে সে ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, লক্ষ্মীপুর সদর উপজেলার ৫ ইউনিয়নের ৪৬টি ভোট কেন্দ্রের ২৩৮টি ভোটকক্ষের মাধ্যমে আগামী ২৮ এপ্রিল উপজেলা নির্বাচন আয়োজন করা হবে। ইউনিয়নগুলোতে মোট ভোটার সংখ্যা ১ লক্ষ ২২ হাজার ২২৮ জন। এর মধ্যে পুরুষ ৬৪ হাজার ৬৮ জন ও নারী ৫৮ হাজার ৮৫৮ জন এবং হিজড়া ভোটার রয়েছেন ২জন।

লিটন/ফয়সাল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়