ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

সুন্দরবনে এখনও আগুন খুঁজছে বন বিভাগ

বাগেরহাট প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৬, ৭ মে ২০২৪   আপডেট: ১৭:১৭, ৭ মে ২০২৪
সুন্দরবনে এখনও আগুন খুঁজছে বন বিভাগ

আগুন খুজতে সুন্দরবনে যাচ্ছেন বনরক্ষীরা

তিন দিন ধরে জ্বলতে থাকা সুন্দরবনের আমরবুনিয়া এলাকার আগুন বৃষ্টিতে সম্পূর্ণ নিভে গেছে। কোথাও আগুন জ্বলতে বা ধোঁয়া উড়তে দেখা যায়নি। তবে অতিরিক্ত সতর্কতার জন্য মঙ্গলবার (৭ মে) সকাল থেকে স্থানীয়দের সঙ্গে নিয়ে বনের মধ্যে আগুন ও ধোঁয়া খুঁজছে বনবিভাগ। বিকেল পর্যন্ত এ অনুসন্ধান চলে।

শনিবার (৪ মে) বিকেলে সুন্দরবনের আমরবুনিয়ায় আগুন লাগার খবর পায় সুন্দরবন পূর্ব বন বিভাগ। খবর পাওয়ার পর বন বিভাগ, ফায়ার সার্ভিস, পুলিশ ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ঘটনাস্থল পরিদর্শন করা হয়। এ দিন সন্ধ্যা নামায় অগ্নিনির্বাপন ব্যবস্থা শুরু করতে পারেনি বন বিভাগ। রোববার (৫ মে) সকালে ফায়ার সার্ভিস, নৌবাহিনী, কোস্টগার্ড ও বন বিভাগের নিজস্ব ফায়ার ইউনিট আগুন নির্বাপন শুরু করে। এতেও আগুন নিয়ন্ত্রণে আসছিল না। 

সোমবার (৬ মে) সকাল থেকে সবার সম্মিলিত চেষ্টায় জোরেসোরে আগুন নেভানোর কাজ শুরু হয়। দুপুর নাগাদ আগুন নিয়ন্ত্রণে আসে বলে ঘোষণা করে ফায়ার সার্ভিস ও বনবিভাগ। তবে পুরোপুরি নিভে যায়নি। এরমধ্যে সন্ধ্যার আগ-মুহূর্তে ঝুম বৃষ্টি নামে। তখন সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) কাজী মুহাম্মদ নুরুল করিম বলেন, ‘আগুন জ্বলতে থাকা সুন্দরবনের জন্য বৃষ্টি আশীর্বাদ হয়ে এসেছে। বৃষ্টির মধ্যেও আমরা বনে ছিলাম। আমাদের কাছে মনে হয়েছে,  বনের মধ্যে এখন আর আগুন নেই।’

মঙ্গলবার কাজী মুহাম্মদ নূরুল করিমসহ বন বিভাগের কর্মকর্তা ও ফায়ার সার্ভিসের কর্মকর্তারা ঘটনাস্থলে ছিলেন। এখনও বন বিভাগের ফায়ার ইউনিট প্রস্তুত রাখা হয়েছে। 

দুপুরে সুন্দরবন পূর্ব বন বিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা আছাদুজ্জামান বলেন, ‘বনের মধ্যে এখন আগুন নেই। তারপরও আমাদের লোকজন আগুন ও ধোঁয়া অনুসন্ধ্যান করছে। যদি কোথাও আগুন পাওয়া যায়, তাহলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে।’
 

শহিদুল/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়