RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৮ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৪ ১৪২৭ ||  ১১ রবিউস সানি ১৪৪২

যুক্তরাষ্ট্রে আগাম ভোট প্রদানে রেকর্ড

ছাবেদ সাথী, নিউইয়র্ক প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫১, ৩০ অক্টোবর ২০২০   আপডেট: ১২:৫৭, ৩০ অক্টোবর ২০২০
যুক্তরাষ্ট্রে আগাম ভোট প্রদানে রেকর্ড

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে আগাম ভোট প্রদানের নতুন রেকর্ড গড়েছেন মার্কিন ভোটাররা। ইতিহাসে এবারই সর্বোচ্চ সংখ্যক আগাম ভোট দিয়েছেন তারা। ইউনিভার্সিটি অব ফ্লোরিডায় ইউএস ইলেকশন্স প্রজেক্টর বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছে।

২০২০ সালের নির্বাচনে রিপাবলিকান শিবির থেকে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের মধ্য থেকে একজনকে বেছে নিতে আগাম ভোটের লাইন দিন দিন দীর্ঘ হচ্ছে।

তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত কমপক্ষে ৮ কোটি ভোটার আগাম ভোট দিয়েছেন। ২০১৬ সালে যে পরিমাণ মানুষ ভোট দিয়েছিলেন এরই মধ্যে তার চেয়ে শতকরা ৫৮ ভাগের বেশি ভোট পড়েছে। এর মাধ্যমে ভোটের প্রতি মার্কিন নাগরিকদের আগ্রহ কত তা প্রকাশ পেয়েছে।

এদিকে ভোটকেন্দ্রের পাশাপাশি ভোটাররা মেইলে ভোট দিচ্ছেন। করোনা মহামারির কারণে নির্বাচনের দিন অর্থাৎ ৩ নভেম্বর ভোটকেন্দ্রের ভিড় এড়াতে ভোটারদের মধ্যে এমন আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে। এখন পর্যন্ত জাতীয় জরিপগুলোতে এগিয়ে আছেন জো বাইডেন। ভোটাররা জানিয়েছেন, ট্রাম্প প্রশাসন করোনাভাইরাস যেভাবে মোকাবিলা করেছে তা তাদের পছন্দ নয়। কারণ শুধু যুক্তরাষ্ট্রে এ ভাইরাসে আক্রান্ত হয়ে কমপক্ষে ২ লাখ ২৭ হাজার মানুষ মারা গিয়েছেন। এছাড়া নতুন করে সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। হাসপাতালগুলোতে রোগি ভর্তি বৃদ্ধি পেয়েছে।  অন্যদিকে প্রচারে গিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, তিনি করোনাভাইরাসকে শেষ পর্যায়ে নিয়ে এসেছেন। তার কাছে টিকা আছে। অর্থাৎ, তিনি দাবি করছেন, করোনাভাইরাস যুক্তরাষ্ট্র থেকে বিদায় নেওয়ার পথে।

বিশেষজ্ঞরা বলছেন, ২০১৬ সালে মোট ভোট দিয়েছিলেন ১৩ কোটি ৮০ লাখ ভোটার। কিন্তু এবারের নির্বাচনে সেই রেকর্ড ভঙ্গ হবে বলে আশা করছেন তারা। ২০১৬ সালের ওই নির্বাচনের আগে পর্যন্ত আগাম ভোট দিয়েছিলেন মাত্র ৪ কোটি ৭০ লাখ। ফলে সেই সংখ্যার দ্বিগুণেরও বেশি মানুষ এরই মধ্যে এবার আগাম ভোট দিয়ে দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের ২০টি রাজ্যে দলীয় রেজিস্ট্রেশন অনুযায়ী, এরই মধ্যে ১ কোটি ৮২ লাখ নিবন্ধিত ডেমোক্র্যাট তাদের ভোট দিয়েছেন। অন্যদিকে, রিপাবলিকানদের ১ কোটি ১৫ লাখ আগাম ভোট দিয়েছেন। ৮৮ লাখ কোনো দলীয় ভোটার নন। ফলে তারা কাকে ভোট দিয়েছেন এটা বোঝা সম্ভব নয়।

অপর এক তথ্যে জানা যায়, ১৯৯২ সালে আগাম ভোট পড়েছিল ৭ শতাংশ, ২০০০ সালে বৃদ্ধি পেয়ে হয়েছে ১৬ শতাংশ। ২০০৪ সালে ২২ শতাংশ, ২০০৮ সালে ৩০ দশমিক ৬ শতাংশ, ২০১২ সালে ৩১ দশমিক ৬ শতাংশ এবং ২০১৬ সালে ৩৬ দশমিক ৬ শতাংশ মার্কিন ভোটার তাদের আগাম ভোট প্রদান করেন।

ঢাকা/মারুফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়