ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বোস্টনে কবরস্থান তৈরির উদ্যোগ বাংলাদেশিদের

নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৪, ১৩ নভেম্বর ২০২০   আপডেট: ১৫:৩৫, ১৩ নভেম্বর ২০২০
বোস্টনে কবরস্থান তৈরির উদ্যোগ বাংলাদেশিদের

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যে বাংলাদেশিরা ১ হাজার কবর কেনার সিদ্ধান্ত নিয়েছেন। বোস্টন থেকে ১৫ মাইল দূরে পীবডি শহরে ১২ কোটি ৬০ লাখ টাকায় (১.৫ মিলিয়ন ডলার) এসব কবর কেনার সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে।

ইসলামিক কালচারাল সেন্টার অব মেডফোর্ড (আইসিসিএম) এর সহযোগিতায় ১ দশমিক ২ একর জমি কেনার বন্দোবস্ত করেছে বোস্টন মুসলিম সেমেটারি (বিএমসি)। প্রতিটি কবরের মূল্য নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৮০০ ডলার বা বাংলাদেশি টাকায় ১ লাখ ৫১ হাজার ২০০।  ম্যাসাচুসেটস অঙ্গরাজ্য ছাড়াও যেকোনো অঙ্গরাজ্যের প্রবাসী বাংলাদেশিরা বোস্টন মুসলিম সেমেটারির কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে কবর কিনতে পারবেন বলে জানিয়েছেন বিএমসির প্রেসিডেন্ট হুমায়ুন মোরশেদ।

যুক্তরাষ্ট্রে মৃত্যুবরণকারী প্রবাসীদের মরদেহ দেশে পাঠাতে নানা ঝামেলা পোহাতে হয়। দূতাবাসের সঙ্গে যোগাযোগের মাধ্যমে দেশে লাশ প্রেরণের কাগজপত্র জোগাড় করতেও অনেক বিলম্ব হয়ে থাকে। তাই এসব ঝামেলামুক্ত হতেই অনেকের পরিবার এদেশের মাটিতেই তাদের স্বজনদের লাশ দাফন করে চান।

এছাড়াও ইসলামী শরীয়া মোতাবেক যত দ্রুত লাশ দাফন করা হয় ততই মঙ্গল। এসব দিক বিবেচনা করে এবং ম্যাসাচুসেটসের প্রবাসীদের সুবিধার্থে কবরস্থান করা হচ্ছে।  ১ হাজার ৮ ডলার জমা দিয়ে যেকোনো মুসলমান ব্যক্তি তাদের নিজেদের কিংবা আত্মীয়-স্বজনের জন্য কবর কিনতে পারবেন।  এজন্য ২টি কিনলে ৩ হাজার ৬০০  এবং এক সঙ্গে ৩টি কিনলে ৫ হাজার ডলার মূল্য নির্ধারণ করা হয়েছে।

ছাবেদ সাথী/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়