ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

চীনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

এম এস ইসলাম, চীন থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৬, ২৩ ফেব্রুয়ারি ২০২৩  
চীনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

বিভিন্ন কর্মসূচি ও যথাযোগ্য মর্যাদায় সব ভাষা শহিদের স্মরণ করলো আওয়ামী লীগ বৃহত্তর চীন শাখার নেতাকর্মীরা।

এ উপলক্ষে ২১ ফেব্রুয়ারি গুয়াংজুতে শহিদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত ও কোরআন তেলাওয়াত, সকল ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন, এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মাতৃভাষা শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা বিষয়ক আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে, অস্থায়ী শহিদ মিনারে পুস্পস্তবক অর্পণ করা হয়। তারপর, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ভাষা শহিদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নিরবতা পালন করা হয়।

এ সময় মাতৃভাষার অস্তিত্ব রক্ষা ও মর্যাদা প্রতিষ্ঠার সংগ্রামে আত্মত্যাগকারী শহিদদের প্রতি গভীর শ্রদ্ধা প্রকাশ করেন প্রবাসী বাংলাদেশিরা।

আওয়ামী লীগের চীন শাখার সাধারণ সম্পাদক আশরাফুল মোমিন চৌধুরী সঞ্চলনায় আলোচনা সভায় ভার্চুয়ালি সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি জনি বেপারী।

এ সময় বক্তব্য রাখেন সহ-সভাপতি মো. শামীম শেখ, যুগ্ন-সাধারণ সম্পাদক মো. রাশেদ, নাজমুল হোসেন মিশু, সাংগঠনিক সম্পাদক পলাশ মাহমুদ, প্রচার সম্পাদক মো. টিপু, উপ-দপ্তর সম্পাদক ইমতিয়াজ মাহামুদ, উপ-সাংস্কৃতিক সম্পাদক মাসুদ রানা, সৈকত বিশ্বাস ঋষিসহ অন্যান্য নেতৃবৃন্দ।

আলোচনা সভার শেষে প্রবাসী বাংলাদেশিরা একুশের গান ও দেশাত্নবোধক গান পরিবেশন করেন। অনুষ্ঠানে আওয়ামী লীগের চীন শাখার নেতাকর্মীসহ উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশি নাগরিকরা অংশ নেন।

/হাসান/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়