ঢাকা, রবিবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৬, ০৮ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ফরিদপুরে নৌ বন্দরে স্তবিরতা, কর্মহীন শ্রমিকরা

ফরিদপুর প্রতিনিধি : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-২১ ৭:৩২:১২ পিএম     ||     আপডেট: ২০১৯-১১-২১ ৭:৩২:১২ পিএম

নতুন সড়ক পরিবহন আইনের সংস্কারের দাবিতে শ্রমিকদের কর্মবিরতিতে  বৃহস্পতিবারও ফরিদপুর থেকে বাস ছাড়েনি। জেলা ট্রাক শ্রমিকরা একই দাবিতে ট্রাক চালানো বন্ধ রেখেছেন।

হঠাৎ করে শ্রমিকদের এই কর্মবিরতিতে ফরিদপুরের একমাত্র নৌ-বন্দরটি স্থবির হয়ে পড়েছে। এতে কর্মহীন হয়ে পড়েছে বন্দরের কুলি, শ্রমিকরা।

বৃহস্পতিবার দুপুরে ফরিদপুর সিএনবি ঘাট (নৌ বন্দরে) গিয়ে দেখা যায়, গত দুই দিন ট্রাক চলাচল বন্ধ থাকার কারণে বন্দরে আসা পণ্যবাহী জাহাজ মাল নিয়ে খালাসের অপেক্ষায় রয়েছে। সময়মতো পণ্য খালাস করতে না পেরে অতিরিক্ত অর্থ গুনতে হচ্ছে সংশ্লিষ্টদের। 

কার্গো জাহাজ এম ভি ওয়াটার হেন এর চালক আতিয়ার হোসেন জানান, তিন দিন হলো বন্দরে নারায়ণগঞ্জ থেকে সিমেন্ট নিয়ে এসেছেন, কিন্তু কর্মবিরতির কারণে ট্রাকে মাল তুলতে পারছেন না। বিলম্বের কারণে প্রতিদিন আর্থিক ক্ষতি হচ্ছে।

চলতি মৌসুমের কৃষি কাজে ব্যবহৃত ইউরিয়া সার বোঝাই কার্গো জাহাজও পড়েছে বিড়ম্বনায়। চট্রগ্রাম থেকে জাহাজ বোঝাই আমদানিকৃত ইউরিয়া সার নিয়ে এসেছেন মোহাম্মদ হাকিম। তিনি জানালেন, ফরিদপুর বন্দর থেকে ইউরিয়া সার ট্রাকে করে সরকারের গোডাউনে নেয়া হবে, সেখান থেকে ডিলাররা বিভিন্ন জেলায় নিয়ে যাবে। কিন্তু এই কর্মবিরতির কারণে সেটি সম্ভব হচ্ছে না।

বন্দরের শ্রমিকরা জানান, ট্রাক শ্রমিকদের কর্মবিরতির কারণে তাদের কাজ বন্ধ রয়েছে। তারা দ্রুত এই সমস্যার সমাধান দাবি করেন।

এই বন্দরের হাজী শিপিং লাইন্সের মালিক রেজাউল করিম জানান, ট্রাক চলাচল না করায় পণ্য ট্রান্সপোর্ট করতে পারছেন না। প্রতিদিন শ্রমিকদের বেতন দিতে হচ্ছে। তার মতো অনেক ব্যবসায়ী আর্থিক ক্ষতির মুখে পড়েছে।


ফরিদপুর/মনিরুল ইসলাম টিটো/বকুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন