ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

স্ট্রবেরি চাষে ঝুঁকছেন চাঁপাইনবাবগঞ্জের কৃষকরা

জাহিদ হাসান মাহমুদ মিমপা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৬, ১৪ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্ট্রবেরি চাষে ঝুঁকছেন চাঁপাইনবাবগঞ্জের কৃষকরা

আমের রাজধানী হিসেবে খ‌্যাত চাঁপাইনবাবগঞ্জ জেলা। তবে এখানে আমের পাশাপাশি অন‌্যান‌্য ফলের চাষও বাড়ছে। স্ট্রবেরি চাষে দারুণ সাফল্য পাচ্ছেন এখনকার কৃষকরা। চাঁপাইনবাবগঞ্জে উৎপাদিত স্ট্রবেরি স্থানীয় চাহিদা মিটিয়ে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করা হচ্ছে।

চাঁপাইনবাবগঞ্জের কৃষকরা জানিয়েছেন, কয়েক বছর ধরেই এ জেলায় বাণিজ্যিকভাবে স্ট্রবেরি আবাদ করা হচ্ছে। স্ট্রবেরি মূলত শীতপ্রধান দেশের ফল হলেও চাঁপাইনবাবগঞ্জে এর ফলন ভালো হচ্ছে। অন‌্যান‌্য ফল-ফসলের তুলনায় স্ট্রবেরি চাষে অল্প বিনিয়োগে বেশি মুনাফা হওয়ায় এ ফল আবাদের প্রতি ঝুঁকছেন স্থানীয় চাষিরা।

শিবগঞ্জ উপজেলার কালপুপুর গ্রামের চাষি আলমগীর হোসেন জানান, তিন বছর আগে তিনি এক বিঘা জমি লিজ নিয়ে স্ট্রবেরি চাষ শুরু করেন। তখন ৭০ হাজার টাকা ব‌্যয়ে স্ট্রবেরি আবাদ করে আয় করেন প্রায় ৪ লাখ টাকা। এরপর দেড় বিঘা জমিতে এ ফল চাষ করেন। সেবারও লাভের মুখ দেখায় এবার তিনি প্রায় সাড়ে তিন বিঘা জমিতে স্ট্রবেরি চাষ করছেন। এতে খরচ হয়েছে প্রায় আড়াই লাখ টাকা। তিনি এবার ১২ লাখ টাকা আয় করতে পারবেন বলে আশাবাদী।

শিবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা এস এম আমিনুজ্জামান জানান, স্ট্রবেরি চাষ ঝুঁকিপূর্ণ হলেও আবহাওয়া অনূকূলে থাকায় এবার এখানে এ ফলের বাম্পার ফলন হয়েছে। দামও ভালো পাওয়া যাচ্ছে। ফলে অন‌্যান‌্য ফল-ফসলের চেয়ে স্ট্রবেরি চাষে অধিক লাভবান হবেন চাষিরা।

তিনি জানান, শিবগঞ্জে ১০ হেক্টর জমিতে স্ট্রবেরি চাষ হচ্ছে। আগামীতে তা আরো বাড়বে।

চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. মঞ্জুরুল হুদা বলেন, স্ট্রবেরি রসালো ও পুষ্টিকর ফল। স্বাদ ভালো হওয়ায় এটি সারা বিশ্বে সমাদৃত। বাংলাদেশে আশ্বিন মাস (মধ্য সেপ্টেম্বর থেকে মধ্য অক্টোবর) স্ট্রবেরির রোপণের উপযুক্ত সময়। তবে নভেম্বর-ডিসেম্বর মাস পর্যন্ত চারা রোপণ করা যায়। ডিসেম্বরের মাঝামাঝি সময়ে গাছে ফুল আসতে শুরু করে এবং ডিসেম্বরের শেষভাগ থেকে এপ্রিল পর্যন্ত ফল আহরণ করা যায়।

তিনি বলেন, স্ট্রবেরি চাষে চাষিরা যেমন লাভবান হচ্ছেন, তেমনই এতে ঝুঁকিও আছে। বাজার ধরতে না পারলে চাষিরা ক্ষতির সম্মুখীন হতে পারেন। স্ট্রবেরির যে দাম, সে অনুযায়ী স্থানীয় বাজারে এর চাহিদা কম। পুরোপুরি বাইরের জেলার বাজারের ওপর নির্ভরশীল চাঁপাইনবাবগঞ্জের চাষিরা।

 

চাঁপাইনবাবগঞ্জ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়