ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

রাজশাহীতে বুধবার থেকে করোনা শনাক্ত শুরু

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৫, ২৯ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজশাহীতে বুধবার থেকে করোনা শনাক্ত শুরু

করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগ শনাক্তে ঢাকার বাইরে রাজশাহীতেই প্রথম পলিমার চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিন স্থাপন করা হচ্ছে। রাজশাহী মেডিকেল কলেজে (রামেক) এখন পুরোদমে চলছে ল্যাব প্রস্তুতের কাজ। আগামী মঙ্গলবারের মধ্যেই কাজ শেষ হবে। আর  বুধবার থেকে ল্যাবে করোনা পরীক্ষ শুরু হবে।

এর মধ্য দিয়ে রাজশাহীর করোনা পরিস্থিতি নিয়ে রাজশাহীর চিকিৎসক এবং সাধারণ মানুষের উৎকণ্ঠার অবসান হবে। কারণ, কারও মাঝে জ্বর, কাশি, শ্বাসকষ্ট ও পাতলা পায়খানার মতো কোভিড-১৯ এর মতো উপসর্গ থাকলে তার নমুনা পরীক্ষা করা সম্ভব হবে দ্রুত সময়ের মধ্যেই। ফলে অজানা আতঙ্ক আর ভয় দূর হবে।

রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নওশাদ আলী বলেন, রাজশাহীতে এখনও করোনার রোগী শনাক্ত হয়নি। তারপরও চিকিৎসকরা দায়িত্ব পালনের ক্ষেত্রে উৎকণ্ঠার মধ্যে থাকছেন। তবে পিসিআর মেশিন চালু হয়ে গেলে তখন এই উৎকণ্ঠা কেটে যাবে। কারণ, তখন নিশ্চিতভাবেই বলা যাবে, কেউ করোনাভাইরাসে আক্রান্ত কি না। কেউ শনাক্ত হলে তখন তার ব্যাপারে সতর্কতার সঙ্গে চিকিৎসা কার্যক্রম চালানো যাবে। দ্রুত রোধ শনাক্ত হওয়ার কারণে তার চিকিৎসাও ভালো হবে।

বাংলাদেশে প্রথম কোভিড-১৯ এর রোগী শনাক্ত হওয়ার পর থেকেই পিসিআর মেশিন আনার চেষ্টা চালিয়ে যাচ্ছিল রাজশাহী মেডিকেল কলেজ কর্তৃপক্ষ। অবশেষে গত বৃহস্পতিবার সন্ধ্যায় এই মেশিন আসে রাজশাহীতে। এখন রামেকের ভাইরোলজি বিভাগের পাঁচটি কক্ষে ল্যাব স্থাপনের কাজ চলছে। রোববার দুপুরে সেখানে গিয়ে দেখা গেছে, প্রায় ২০ জন শ্রমিক বিরতিহীনভাবে ল্যাব প্রস্তুতের কাজ করছেন।

রামেকের অধ্যক্ষ জানালেন, আজকের (রোববার) মধ্যেই তারা অবকাঠামোগত কাজ শেষ করতে পারবেন বলে আশা করছেন। পরের দিন  সোমবার মেশিন স্থাপন করা হবে। এর পরের দিন মঙ্গলবার ঢাকা থেকে একটি টিম এসে মেশিনটির ব্যবহার দেখাবেন। তারপর বুধবার থেকে  রোগীদের পরীক্ষা-নিরীক্ষা শুরু করা সম্ভব হবে বলে তারা মনে করছেন।

এদিকে শনিবার দুপুরে রাজশাহী-২ (সদর) আসনের এমপি ফজলে হোসেন বাদশা ও সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন কাজের অগ্রগতি পরিদর্শন করেন।


তানজিমুল হক/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়