ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

চট্টগ্রামে সেনাবাহিনীর ১ মিনিটের ফ্রি বাজার

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১১, ১৩ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
চট্টগ্রামে সেনাবাহিনীর ১ মিনিটের ফ্রি বাজার

করোনা পরিস্থিতিতে অসহায় অবস্থায় থাকা হত দরিদ্রদের জন‌্য এক মিনিটের ফ্রি সবজি ও নিত্যপণ্যের বাজার চালু করেছে বাংলাদেশ সেনাবাহিনী।

সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কনসট্রাকশন বিগ্রেডের উদ্যোগে তালিকাভুক্ত দরিদ্র মানুষজনকে এক মিনিট সময়ে ফ্রিতে সব রকমের সবজি ও নিত্যপণ্য বাজার থেকে সংগ্রহ করে সম্পুর্ণ বিনামূল্যে বাড়ি নিয়ে যাওয়ার সুযোগ দেওয়া হচ্ছে।

বুধবার (১৩ মে) সকাল থেকে চট্টগ্রাম নগরীর ওয়াসা জমিয়তুল ফালাহ মসজিদ ময়দানে এই এক মিনিটের বাজার চালু করা হয়।

এক মিনিটের বাজারের আয়োজক সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার্স কনসট্রাকশন ব্রিগেডের অধিনায়ক ব্রিগেডিয়ার জেনারেল আহমেদ তানভির মাজহার সিদ্দিকী জানান, কর্মহীন অসহায় অবস্থায় থাকা হত দরিদ্র মানুষদের জন্য এই এক মিনিটের ফ্রি সবজি বাজারটি চালু করা হয়েছে। প্রথমে দরিদ্র মানুষের তালিকা করে তালিকাবদ্ধ মানুষদের একটি করে টোকেন দেওয়া হয়। সেই টোকেন দেখিয়ে তাদের নিকটবর্তী বাজারে প্রবেশ করে এক মিনিট সময়ের মধ্যে সম্পূর্ণ ফ্রিতে প্রয়োজনীয় সবজি বা নিত্যপণ্য নিয়ে বাজার ত্যাগ করতে হয়।

এই বাজারের মাধ্যমে হত দরিদ্রদের সহায়তার পাশাপাশি সবজি চাষিদের উৎপাদিন পণ্য ন্যয্য মুল্যে ক্রয় করে তাদেরকেও সহায়তা করা হচ্ছে।

সেনা কর্মকর্তারা জানান, বাংলাদেশ সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কনসট্রাকশন ব্রিগেডের উদ্যোগে এক মিনিটের সবজি বাজারের জন্য জেলার সাতকানিয়া, লোহাগাড়া, হাটহাজারী, সীতাকুণ্ড, রাউজানসহ বিভিন্ন উপজেলার প্রান্তিক কৃষকদের কাছ থেকে ন্যায্য মূল্য সবজি কিনে আনা হচ্ছে সরাসরি।

পরে এলাকাভিত্তিক দরিদ্র দিনমজুর পরিবারের তালিকা করে তাদেরকে এসব সবজি ও নিত্য পণ্য ফ্রিতে কিনে নেওয়ার সুযোগ দেওয়া হচ্ছে। তবে টোকেন দেখিয়ে বাজারে প্রবেশ এবং এক মিনিটের মধ্যেই বাজার শেষ করে বাজার ত্যাগ করতে সবাইকে উৎসাহিত করছে সেনা সদস্যরা। পুরো মাসব্যাপী এই বাজার চলবে বলে জানিয়েছেন সেনাবাহিনীর কর্মকর্তারা।

 

রেজাউল করিম/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়