ঢাকা     বৃহস্পতিবার   ০৬ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২১ ১৪২৭ ||  ১৬ জ্বিলহজ্জ ১৪৪১

ইলিশে ভরপুর ফিসারি ঘাট, তবু দাম বেশি

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৩, ২৫ জুলাই ২০২০  

মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর এখন জেলেদের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে রূপালী ইলিশ। চট্টগ্রামের প্রধান মৎস্য অবতরণ কেন্দ্র কোতোয়ালী থানার ফিসারি ঘাটে প্রতিদিন সকাল-বিকাল ইলিশ বোঝাই ট্রলার ভিড়ছে। ফিশারি ঘাট এখন রীতিমতো ইলিশে ইলিশে সয়লাব।

ইলিশ নিয়ে জেলে, ব‌্যাপারী আর পাইকারী ক্রেতাদের ভিড়ে মুখর হয়ে আছে ফিশারি ঘাট। তবে ইলিশে সয়লাব হলেও দাম এখনো সাধারণ ক্রেতাদের নাগালের বাইরেই রয়ে গেছে। বড় সাইজের ইলিশ ৭০০ থেকে হাজার টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। যা সাধারণ ক্রেতাদের ক্রয় ক্ষমতার বাইরে।

সরেজমিনে চট্টগ্রাম ফিশারি ঘাট ঘুরে এবং জেলেদের সাথে কথা বলে জানা গেছে, নিষেধাজ্ঞা শেষে গত ২৩ জুলাই থেকে ট্রলার নিয়ে জেলেরা গভীর সমুদ্রে মাছ শিকারে বেরিয়ে পড়ে। শনিবার (২৫ জুলাই) থেকে এসব ট্রলারে মাছ ভর্তি করে তীরে ফিরছেন জেলেরা।

জেলেরা জানান, সমুদ্রে প্রচুর পরিমাণে ইলিশ ধরা পড়ছে। ইলিশের আকারও বেশ বড়। দামও বেশি পাওয়া যাচ্ছে। নগরীর ফিসারিঘাট ছাড়াও কাট্টলী, আনন্দবাজার ঘাট এলাকায় ইলিশ শিকার করে মাছ নিয়ে ফিরছেন জেলেরা। স্থানীয়ভাবে এসব ঘাটে ইলিশ বিক্রি হয় দেদারছে। পাইকার এবং খুচরা বিক্রেতারাও এখান থেকে ইলিশমাছ কিনে নিয়ে যান।

নগরীর ফিশারি ঘাটে ট্রলারে ইলিশ নিয়ে আসা জেলে জলিল মাঝি রাইজিংবিডিকে জানান, সাগরে এখন প্রচুর পরিমাণে ইলিশ ধরা পড়ছে। এসব ইলিশ আকারেও বড়। জাল ফেলতেই ঝাঁকে ঝাঁকে ইলিশ উঠে আসছে। ঘাটে এসে পাইকারদের কাছে মুহূর্তেই বিক্রি হয়ে যাচ্ছে।

বড় সাইজের প্রতিমণ ইলিশের মূল্য ১৫ হাজার থেকে ২০ হাজারের মধ্যেই। ছোট সাইজের ইলিশ প্রতিমণ আট থেকে শুরু করে ১২ হাজার টাকায় বিক্রি হচ্ছে। বাজারে এসব ইলিশমাছ বিক্রি হচ্ছে ৭০০ টাকা থেকে এক হাজার টাকা কেজি। ছোট সাইজের ইলিশের দাম ২৫০ টাকা থেকে ৫০০ টাকা কেজি।

চট্টগ্রাম ফিসারি ঘাটের মাছের আড়তদাররা জানান, মাছের ট্রলার ফিসারিঘাটে আসার পর মাছ আড়তে তুলে প্রকাশ্যে নিলামে পাইকারদের কাছে বিক্রি করা হয়। প্রথমে পাইকার একটি নির্দিষ্ট দাম উল্লেখ করেন, এর পর উপস্থিত ক্রেতারা তাদের সাধ্য অনুযায়ী দাম হাঁকান। এর পর যার দাম সবচেয়ে বেশি তার কাছে মাছ বিক্রি করেন পাইকাররা।

 

রেজাউল করিম/সনি

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়