ঢাকা     শনিবার   ২৬ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১১ ১৪২৭ ||  ০৮ সফর ১৪৪২

মানিকগঞ্জে বাল‌্যবিয়ে থেকে ২ স্কুলছাত্রীর রক্ষা

মানিকগঞ্জ সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৪, ৪ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
মানিকগঞ্জে বাল‌্যবিয়ে থেকে ২ স্কুলছাত্রীর রক্ষা

মানিকগঞ্জ সদর উপজেলায় প্রশাসনের হস্তক্ষেপে বাল্যবিয়ে থেকে রক্ষা পেলো দুই স্কুলছাত্রী। 

মঙ্গলবার (৪ আগস্ট) ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আলী রাজিব মাহমুদ মিঠুন পৃথক দুটি বাল্যবিবাহ বন্ধ করেন। 

বিয়ে বন্ধ করার পাশাপাশি বাল্যবিয়ের আয়োজন করার দায়ে বর ও কনের অভিভাবকদের জেল ও জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, মঙ্গলবার জেলা সদরের জয়রা গ্রামে নবম শ্রেণির এক ছাত্রীর সঙ্গে এই এলাকার এক কিশোরের বাল্যবিবাহের আয়োজন করা হয়। খবর পেয়ে দুপুরে বর ও কনের বাড়িতে যান উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আলী রাজিব মাহমুদ। 

এর পর ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট আলী রাজিব মাহমুদ বাল্যবিবাহ বন্ধ করে দেন। এ সময় বরের বাবা প্রবাসী হওয়ায় মাকে ৩০ হাজার টাকা জরিমানা এবং কনের বাবা মো. শহীদকে ছয় মাসের কারাদণ্ডাদেশ দেন ভ্রাম্যমাণ আদালত।

এদিকে মঙ্গলবার বিকেলে জেলা সদরের খাবাশপুর মধ্যপাড়া গ্রামে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ এক ছাত্রীর বাল্যবিবাহের আয়োজন করেন অভিভাবকেরা। খবর পেয়ে বিকেল পাঁচটার দিকে ওই গ্রামে গিয়ে বাল্যবিবাহ বন্ধ করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আলী রাজিব মাহমুদ। 

এসময় বাল্যবিবাহ নিরোধ আইনে কনের বাবাকে ৩০ হাজার টাকা এবং স্বাস্থ্যবিধি লঙ্ঘনের দায়ে বরের বাবা আবুল হোসেনকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

আলী রাজিব মাহমুদ বলেন, ‘বাল্যবিবাহ রোধে জেলা ও উপজেলা প্রশাসন সচেষ্ট রয়েছে। সামাজিক এই ব্যাধি নিরোধে সবার সচেতন হওয়া জরুরি।’

হাসান ফয়জী/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়