ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ঝালকাঠিতে টানা বৃষ্টিতে ফসলের ক্ষতি

ঝালকাঠি প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৩, ২৬ সেপ্টেম্বর ২০২০  
ঝালকাঠিতে টানা বৃষ্টিতে ফসলের ক্ষতি

ঝালকাঠি জেলায় শনিবার (২৬ সেপ্টেম্বর) সকাল থেকে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। জেলার সুগন্ধা, বিষখালীসহ অন্যান্য নদী পানি বাড়ছে। এতে পানিতে ফসলের খেত তলিয়ে যাচ্ছে।

সাগরে সৃষ্ট লঘুচাপ এবং মৌসুমি বায়ুর প্রভাবে টানা বৃষ্টিপাতের কারণে গত চার দিন ধরে নদীর পানি বেড়ে জেলায় বন্যা পরিস্থিতিরি সৃষ্টি হয়েছে। পাশাপশি শহরে টানা বৃষ্টিতে পানি জমে দুর্ভোগ বাড়িয়ে দিয়েছে। টানা বৃষ্টিতে রোপা আমন ধান এবং আগাম রবি ফসলের ক্ষতি হয়েছে।

কৃষকরা জানিয়েছেন, খেত থেকে পানি দ্রুত না কমলে আমন ফসল মারাত্মক ক্ষতির মুখে পড়বে। এছাড়া ফুলকপি, বাঁধাকপি, লাল শাক, পালং শাকসহ শীতকালীন সবজি উৎপাদনও বাঁধাগ্রস্ত হবে। বিষখালী নদীর ভাঙা বেড়িবাঁধ দিয়ে জোয়ারের পানি ঢুকে পড়ে কাঁঠালিয়া ও রাজাপুর উপজেলার নদী তীরের গ্রামের নিম্নাঞ্চল তলিয়ে গেছে। একদিকে টাকা বৃষ্টি অন্যদিকে জোয়ারের পানিতে শহর ও গ্রামের রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় মানুষের যাতায়াতে সমস্যা হচ্ছে।

কৃষক আবদুর রহিম বলেন, পানিতে তার ফসলের ক্ষতি হয়েছে। আমনের বীজ নষ্ট হয়েছে। এভাবে বৃষ্টি ও পানি থাকলে ক্ষতি বাড়বে।

কৃষক বিমল বলেন, বৃষ্টিতে তার লাল শাক, পালং শাক, লাউ শাক নষ্ট হয়ে গেছে। বৃষ্টি বেশি দিন থাকলে কয়েকটি ফসল ফলাতে পারবেন না।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. ফজলুল হক জানান, চলতি মৌসুমে জেলায় ৪৮ হাজার হেক্টর জমিতে আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কিন্ত কয়েক দফা ভারী বর্ষণ এবং নদীর পানি বৃদ্ধির কারণে এখনও রোপণ শেষ হয়নি।

বন্যার প্রভাব কমে গেলে বাকি জমি রোপণ শেষ করা যাবে বলে মনে করছে জেলা কৃষি বিভাগ।

অলোক/বকুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়