RisingBD Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৪ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১০ ১৪২৭ ||  ০৯ জমাদিউস সানি ১৪৪২

বগুড়ার প্রবীণ শিক্ষাবিদ শ্যামল ভট্টাচার্য্যের পরলোকগমন

বগুড়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:০১, ৫ নভেম্বর ২০২০  
বগুড়ার প্রবীণ শিক্ষাবিদ শ্যামল ভট্টাচার্য্যের পরলোকগমন

বগুড়ার প্রবীণ শিক্ষাবিদ ও নাট্য ব্যক্তিত্ব শ্যামল ভট্টাচার্য্য পরলোকগমন করেছেন। বুধবার (৪ নভেম্বর) সন্ধ্যায় বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা গেছেন। 

তার বয়স হয়েছিল ৮৫ বছর। এর আগে গত ৩০ অক্টোবর তিনি মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে গুরুতর অসুস্থ হয়ে পড়েন। এরপর থেকে তিনি ঢাকা এবং বগুড়ায় চিকিৎসাধীন ছিলেন।

শ্যামল ভট্টাচার্য্য বগুড়া জিলা স্কুলের শিক্ষক ছিলেন। তার বাড়ি বগুড়া শহরের জলেশ্বরীতলা এলাকায়। শিক্ষকতার পাশাপাশি তিনি নাটক লেখা এবং মঞ্চ অভিনয় করেন।

এছাড়া আলোকিত মানুষ গড়ায় প্রত্যয়ে ‘বিশ্ব সাহিত্য কেন্দ্র’ প্রতিষ্ঠার শুরু থেকেই তিনি বগুড়ার সংগঠক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি নাট্য আন্দোলনকে ছড়িয়ে দিতে বগুড়া নাট্যদল গঠন করেন।

এছাড়া নতুন প্রজন্মকে শুদ্ধ উচ্চারণ শেখাতে তিনি গড়ে তোলেন বাগ্ময় আবৃত্তি সংসদ। শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নিলেও বগুড়ার প্রগতিশীল আন্দোলনেও তিনি ছিলেন সোচ্চার। শিক্ষকতাকালিনই তিনি সাংবাদিকতাও করেছেন দীর্ঘদিন। বগুড়া থেকে প্রকাশিত দৈনিক উত্তরাঞ্চল পত্রিকায় তিনি সহযোগী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। ব্যক্তি জীবনে তিনি এক মেয়ে ও দুই ছেলের জনক।

বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি তৌফিক হাসান ময়না জানান, শ্যালম ভট্টাচার্য্য দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। গত ৩০ অক্টোবর তিনি গুরুতর অসুস্থ হলে তাঁকে বগুড়া শজিমেক হাসপাতালে ভর্তি করা হয়। মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে তিনি কোমায় চলে যান। পরে উন্নত চিকিৎসার জন্য তাঁকে ঢাকায় স্থানান্তর করা হয়। সেখানে চিকিৎসকরা তাঁর আশা ছেড়ে দিলে তাঁকে পুনরায় বগুড়া শজিমেক হাসপাতালে নিয়ে আইসিইউ-এ রাখা হয়। সেখানেই বুধবার সন্ধ্যার পর তিনি মারা যান।

এনাম/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়