ঢাকা     মঙ্গলবার   ০৭ মে ২০২৪ ||  বৈশাখ ২৪ ১৪৩১

বৃদ্ধ বয়সেও ভ্যান চালাতে হয় জলিলের

কাঞ্চন কুমার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২২, ৬ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৩:১১, ৬ ডিসেম্বর ২০২০
বৃদ্ধ বয়সেও ভ্যান চালাতে হয় জলিলের

যে বয়সে একজন মানুষের কিছুটা আরাম-আয়েশে থাকার কথা, সেই বয়সে ভ্যানের প্যাডেল ঘুরাতে হচ্ছে আব্দুল জলিলের। দেখতে দেখতে জীবনের ৬৬ বছর পার হয়ে গেছে তার। কিন্তু এই বয়সেও দারিদ্র্যের কাছে হার মেনে হাড়-ভাঙা খাটুনি খেটে পরিবারের জন্য অন্ন যোগাড় করতে হয়।

কুষ্টিয়ার কুমারখালী উপজেলার উত্তর যদুবয়রা গ্রামের বাসিন্দা আব্দুল জলিল। বয়সের ভারে শরীর চলতে চায় না। তবুও নিত্যদিনের প্রয়োজন মেটাতে ভ্যান নিয়ে রাস্তায় নামতে হয় তার।

সময়ের সঙ্গে ভ্যানেও যুক্ত হয়েছে ইঞ্জিন। সেই ভ্যানে পা দিয়ে প্যাডেল মেরে চালানো লাগে না। আর অল্প সময়ে দ্রুত যাতায়াত করা যায় বলে যাত্রীদেরও পছন্দ ইঞ্জিন-ভ্যান। কিন্তু আব্দুল জলিল এখনও পড়ে আছেন প্যাডেল-ভ্যানে।

আব্দুল জলিল বলেন, লালন বাজার থেকে যদুবয়রা ৪-৫ কিলোমিটার সড়কে ভ্যান চালান তিনি। এতে দিনে একশত থেকে দেড়শত টাকা আয় হয়। কোনোদিন আবার এর চেয়েও কম। স্ত্রীকে নিয়ে ছোট সংসার তার। কোনোরকমে চলে যায়। তার মেয়ের বিয়ে হয়ে গেছে। আর একমাত্র ছেলের বিয়ের পর আলাদা হয়ে গেছে।  

তিনি আরও বলেন, প্রতিদিন ভ্যান চালাতে পারেন না। কখনও কখনও অসুস্থ হয়ে পড়েন। আবার আবহাওয়া খারাপ থাকলেও বের হন না। কোনো কোনো দিন ভাড়াও হয় না।

একই এলাকার ভ্যানচালক শরিফুল বলেন, এখন ইঞ্জিন লাগানো ভ্যান ছাড়া তেমন ভাড়া হয় না। তাই তিনিও তার ভ্যানে ইঞ্জিন লাগিয়েছেন। অর্থের অভাবে আব্দুল জলিল লাগাতে পারেননি। অনেক কষ্ট করে বৃদ্ধ বয়সে পায়ে প্যাডেল মেরে ভ্যান চালান।

স্থানীয় ইউপি সদস্য আব্দুল মালেক বলেন, আব্দুল জলিলের ছেলে বিয়ের পর আলাদা থাকে। তবে আব্দুল জলিল ও তার স্ত্রীর নামে বয়স্ক ভাতার কার্ড রয়েছে। সেখান থেকে তারা কিছু টাকা পান। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাজিবুল ইসলাম খাঁন বলেন, ‘আব্দুল জলিল যে এই বৃদ্ধ বয়সেও পরিশ্রম করেন তা আমি ইতোপূর্বে জেনেছি। সৎপথে পরিশ্রম করে উপার্জন করেন, এটাকে আমি সম্মান করি।’

তবে এ ধরনের মানুষের সহযোগিতায় সরকারের পাশাপাশি সমাজের সামর্থবানদের এগিয়ে আসার আহ্বান জানান ইউএনও রাজিবুল ইসলাম খাঁন।

ঢাকা/বকুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়