ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সিলেটে অনলাইনে জন্মনিবন্ধনে ভোগান্তি

আব্দুল্লাহ আল নোমান, সিলেট  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৭, ১৫ জানুয়ারি ২০২১   আপডেট: ১২:২৬, ১৫ জানুয়ারি ২০২১
সিলেটে অনলাইনে জন্মনিবন্ধনে ভোগান্তি

পাঁচ বছরের মেয়েকে স্কুলে ভর্তি করাবেন সিলেটের কানাইঘাট পৌর এলাকার শিবনগর গ্রামের বাসিন্দা মাওলানা মাসুক আহমদ। এ জন্য প্রয়োজন পড়ে জন্মনিবন্ধন সনদের। কিন্তু তিনি পৌর কার্যালয়ে কয়েক দিন ঘুরলেও হাতে পাচ্ছেন না অনলাইন জন্মনিবন্ধন সনদ।

মাওলানা মাসুক আহমদ বলছিলেন, নতুন নিয়মে সন্তানের জন্মনিবন্ধন আবেদন করতে প্রয়োজনীয় সব ধরনের কাগজপত্র তিনি দিয়েছেন। কিন্তু সার্ভার জটিলতার কারণে সময়মতো নিবন্ধন সনদ হাতে পাচ্ছেন না। ফলে মেয়েকে স্কুলে ভর্তি করাতে তার দেরি হচ্ছে।

শুধু কানাইঘাট পৌরসভাই নয়; সার্ভার জটিলতার কারণে সিলেট জেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদে অনলাইনে জন্মনিবন্ধন কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে। এর ফলে ভোগান্তির শিকার হতে হচ্ছে নাগরিকদের। সময়মতো সনদ না পেয়ে এ নিয়ে সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্তদের সঙ্গে বাকবিতণ্ডায়ও জড়াচ্ছেন অনেকে।

আবার নতুন নিয়মে সন্তানের জন্মনিবন্ধন আবেদনে বাবা-মায়েরও জন্মনিবন্ধন সনদ জমাদানের বাধ্যবাধকতা থাকায় বিপাকে পড়তেও হচ্ছে বলে জানিয়েছেন ভুক্তভোগীরা।

কানাইঘাট উপজেলার বড়চতুল ইউনিয়নের রাউৎগ্রামের (মাদানীনগর) বাসিন্দা ওয়াদুদ আহমদ বলেন, আগে শুধু অভিভাবকের জাতীয় পরিচয়পত্র দিয়ে সন্তানের জন্মনিবন্ধন করা যেতো। এখন বাবা ও মা দু’জনেরই জন্মনিবন্ধন সনদ চাওয়া হচ্ছে। দু’জনের মধ্যে কারও নিবন্ধন সনদ না থাকলে তাকেও নতুন করে তা করাতে হচ্ছে। ফলে অভিভাবকদেরও বিপাকে পড়তে হচ্ছে বলে জানান তিনি।

অবশ্য সংশ্লিষ্টরা বলছেন, নতুন সার্ভারে যাওয়ার পর থেকে নতুন নিয়মে কাগজপত্র দিয়ে আবেদন করতে হচ্ছে। এটি সরকারের সিন্ধান্ত। আর নতুন বছরের শুরু হওয়ার কারণে স্কুলে ভর্তিসহ নানা প্রয়োজনে জন্মনিবন্ধন বাধ্যতামূলক হওয়ায় চাপ বেড়েছে। কিন্তু সার্ভার সমস্যা প্রকট আকার ধারণ করায় সনদ প্রদান ব্যাহত হচ্ছে।

জৈন্তাপুর উপজেলার চিকনাগুল ইউনিয়ন পরিষদের সচিব আব্দুল কাইয়ুম বলেন, নতুন সার্ভারের পরিবর্তনজনিত কারণে গত ডিসেম্বর মাসের মাঝামাঝি সময় থেকে জন্মনিবন্ধন আবেদন নেওয়া অনেকটা বন্ধ ছিলো। আর নতুন পাসওয়ার্ড না পাওয়ায় জানুয়ারির প্রথম সপ্তাহ থেকে তা একেবারেই বন্ধ হয়ে যায়। এ কারণে নিবন্ধন সেবা প্রত্যাশীদের ভিড় সামলাতে গিয়ে অনেক সময় তারা দুর্ব্যবহারেরও শিকার হচ্ছেন বলে জানান তিনি।

একই উপজেলার চারিকাটা ইউনিয়ন পরিষদ ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা রুবেল চৌধুরী বলেন, সার্ভারে পরিবর্তনের পর তাদের নতুন আইডি ও পাসওয়ার্ড সরবরাহ করা হয়েছে। সার্ভারে প্রবেশ করতে পারলেও নিবন্ধন করতে গেলে অনেক সময়ই ডাউন হয়ে যায়। এজন্য গ্রাহকদের জন্মনিবন্ধন সনদ প্রদান কার্যক্রম ব্যাহত হচ্ছে।

কানাইঘাট উপজেলার বড়চতুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাওলানা আবুল হোসেন চতুলী বলেন, জন্মনিবন্ধন প্রক্রিয়া নতুন সার্ভারে পরিবর্তনের পর থেকে নতুন অনেক তথ্য চাওয়া হচ্ছে। আবার সার্ভার না থাকায় আবেদন করলেও যথাসময়ে নিবন্ধন সনদ দেওয়া যাচ্ছে না। এ কারণে নিবন্ধন কাজে দায়িত্বপ্রাপ্তদের সাধারণ নাগরিকের তোপের মুখে পড়তে হচ্ছে।

উপজেলার ঝিংগাবাড়ী ইউনিয়ন পরিষদের অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর মাহমুদুর রহমান তারেক বলেন, বছরের শুরুতে স্কুলে ভর্তি এবং চাকরিজীবীদের ইফএফটিতে সন্তানের জন্মসনদ বাধ্যতামূলক হওয়ার কারণে চাপও বেড়েছে। কিন্তু সার্ভার সমস্যার কারণে সেবা দান ব্যাহত হচ্ছে।

এ বিষয়ে স্থানীয় সরকার বিভাগ সিলেটের উপপরিচালক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান বলেন, রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের জন্ম-মৃত্যু নিবন্ধন শাখার নতুন সার্ভার সিস্টেমে রূপান্তর করা হয়েছে। এ কারণে কিছুটা সমস্যা হচ্ছে, তবে ধীরে ধীরে সমস্যা কেটে যাবে। এ সমস্যা শুধু সিলেট অঞ্চলে নয়, পুরো দেশেই রয়েছে। সারা দেশে পরিস্থিতি স্বাভাবিক হলে সিলেটেও স্বাভাবিক হবে বলে জানান তিনি।
 

ঢাকা/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়