ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

করোনার মধ্যেও বনের সুরক্ষা ও বনায়নে বনকর্মীরা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৯, ৯ এপ্রিল ২০২১   আপডেট: ০৮:৫১, ৯ এপ্রিল ২০২১
করোনার মধ্যেও বনের সুরক্ষা ও বনায়নে বনকর্মীরা

করোনাভাইরাসের ভয়াবহতার মধ্যে বনজ সম্পদ ও বনভূমির সুরক্ষা, সবুজ বনায়ন এবং নার্সারী উত্তোলনে কাজ করছে চট্টগ্রাম অঞ্চলের বনকর্মীরা।

চট্টগ্রাম উত্তর বন বিভাগের আওতাধীন বিভিন্ন রেঞ্জ ও বিটসমূহে বন বিভাগের সুফল প্রকল্পের আওতায় দ্রুত বর্ধনশীল মিশ্র বনায়নের কাজ চলছে দ্রুত গতিতে। করোনার ভয়াবহত, তীব্র তাপদাহ মাথায় নিয়ে চট্টগ্রাম বন অঞ্চলেরর বনকর্মীরা নতুন বনায়ন কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

শুক্রবার (৯ এপ্রিল) সকালে চট্টগ্রাম উত্তর বন বিভাগের আওতাধীন ফটিকছড়ি নারায়ণ হাট রেঞ্জ কর্মকর্তা সুরজিৎ চৌধুরী এসব তথ‌্য জানিয়েছেন।

সুরজিৎ চৌধুরী রাইজিংবিডিকে জানান, সুফল প্রকল্পের আওতায় নারায়ণ হাট রেঞ্জে ১৪০ হেক্টর বাগানে দ্রুত বর্ধনশীল মিশ্র প্রজাতীর বনায়ন এবং ১১০ হেক্টর বনভুমিতে দীর্ঘমেয়াদি বিলুপ্তপ্রায় বনবৃক্ষের বনায়ন কার্যক্রম চলছে। প্রকল্পের কাজ এগিয়ে নিতে নার্সারী উত্তোলন, জঙ্গল পরিস্কার করে ন্যাড়া পাহাড় সবুজ বনায়নে পরিপূর্ণ করতে বনকর্মীরা কঠোর পরিশ্রম করে যাচ্ছেন। দ্রুত বর্ধনশীল বনবৃক্ষের মধ্যে রয়েছে আমলকি, বহেরা, পিটরাশি ইত্যাদি। এছাড়া ১১০ হেক্টর বনভূমিতে দীর্ঘমেয়াদি বিলুপ্তপ্রায় যেসব গাছের বনায়ন করা হচ্ছে তার মধ্যে রয়েছে গর্জন, বেলাম, তৈলশুর, গোদা, গুটগুটিয়া ইত্যাদি।

চট্টগ্রাম উত্তর বন বিভাগীয় কর্মকর্তা মোজাম্মেল হক শাহ চৌধুরী জানান, চট্টগ্রামের ফটিকছড়ি, হাটহাজারী, নারায়নহাট, সীতাকুন্ড, মিরসরাইসহ বিভিন্ন রেঞ্জ ও বিটসমূহের রক্ষিত বনে নিরবিচ্ছিন্নভাবে বনায়ন কার্যক্রম চলছে। করোনা পরিস্থিতির মধ্যেও প্রতিটি রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা, বিট কর্মকর্তাসহ প্রতিটি বনকর্মী তীব্র তাপদাহে পুড়ে নার্সারী উত্তোলন এবং বনায়নের কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

বিভাগীয় বন কর্মকর্তা আর জানান, বনায়ন কার্যক্রমের পাশাপাশি বন ও বনভুমির সুরক্ষা এবং অবৈধ কাঠ পাচার প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখছে বনকর্মীরা।

চট্টগ্রাম/রেজাউল/বুলাকী

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়