ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

করোনা রোগীর সেবায় প্রস্তুত খুলনা জেনারেল হাসপাতাল

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৬, ২০ জুন ২০২১   আপডেট: ১০:৪৪, ২০ জুন ২০২১
করোনা রোগীর সেবায় প্রস্তুত খুলনা জেনারেল হাসপাতাল

করোনা রোগীর সেবায় প্রস্তুত খুলনা জেনারেল হাসপাতাল

খুলনা জেনারেল হাসপাতালকে ৭০ শয্যার করোনা ডেডিকেটেড হাসপাতালে রূপান্তর করা হয়েছে।

রোববার (২০ জুন) এখানে থেকে করোনা রোগীদের ভর্তি শুরু হবে।

সকালে বিষয়টি খুলনার সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে, খুলনা বিভাগে গত এক সপ্তাহ ধরে শনাক্তের হার ৩৫ থেকে ৪০ শতাংশের মধ্যে ওঠানামা করছে। এর মধ্যে শনিবার রাতে  ৩৮৭ জনের নমুনা পরীক্ষার মধ্যে শনাক্ত হয় ১৪৯ জন। শনাক্তের হার ছিল ৩৮ শতাংশ।

সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ জানান, খুলনা জেনারেল হাসপাতালকে ৭০ শয্যার করোনা ডেডিকেটেড হাসপাতালে রূপান্তর করা হয়েছে। এখানে আাজ (রোববার) থেকে করোনা রোগীদের চিকিৎসা ও ভর্তির কার্যক্রম শুরু হবে। এর বাইরে বহি:বিভাগ ও জরুরি বিভাগে কোনো চিকিৎসা প্রদান করা হবে না বলে তিনি উল্লেখ করেন।

খুলনা বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) ড. ফেরদৌসী আক্তার জানান, সপ্তাহখানেক ধরে শনাক্তের হার ৩৫ থেকে ৪০ শতাংশের মধ্যে ওঠা-নামা করছে।

খুলনা মেডিক‌্যাল কলেজ হাসপাতালের আরএমও ও করোনা হাসপাতালে ফোকালপার্সন ডা. সুহাস রঞ্জন হালদার জানান, শনিবার সকাল ৮টা পর্যন্ত করোনা ও উপসর্গে নিয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ১১ জনের মৃত্যু হয়। এছাড়া হাসপাতালে ১৫৫ জন রোগী ভর্তি ছিলেন। যার মধ্যে রেডজোনে ৯৫ জন, ইয়ালোজোনে ২১ জন, এইচডিইউতে ২০ জন এবং আইসিইউতে ১৯ জন চিকিৎসাধীন রয়েছেন। এ সময় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৪ জন।

অপরদিকে, খুমেক পিসিআর ল্যাবের পরীক্ষায় ১৬৫ জনের করোনা পজিটিভ এসেছে। শনিবার (১৯ জুন) রাতে খুলনা মেডিক‌্যাল কলেজের উপাধ্যক্ষ ডা. মেহেদী নেওয়াজ এ তথ্য নিশ্চিত করেন।

আরএমও আরও  জানান, খুমেকের পিসিআর মেশিনে ৬১৯ জনের নমুনা পরীক্ষায় ১৬৫ জনের করোনা পজিটিভ এসেছে। যার মধ্যে খুলনার ৫০৫ জনের নমুনা পরীক্ষায় নতুন করে ১৪২ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এছাড়া বাগেরহাটে ১১ জন, যশোরে ছয়জন, সাতক্ষীরায় তিনজন, নড়াইলে একজন, গোপালগঞ্জ একজন, এবং মেহেরপুরের একজন রয়েছে।

প্রসঙ্গত, খুলনা মেডিক‌্যাল কলেজ হাসপাতালের পরিচালনায় খুলনা ডেডিকেডেট করোনা হাসপাতালকে সম্প্রতি ১০০ বেড থেকে উন্নীত করে ১৩০ বেড করা হয়। একই সঙ্গে ২৫০ বেডের পুরো জেনারেল হাসপাতালকেই করোনা হাসপাতাল হিসেবে রূপান্তর করা হয়। তবে, সেখানে করোনা রোগীদের জন্য প্রাথমিকভাবে ১০০ বেড প্রস্তুত করা হয়েছে।

খুলনা/বুলাকী

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়