ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

চট্টগ্রামে চামড়া সংগ্রহে ধস

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩২, ২৬ জুলাই ২০২১  
চট্টগ্রামে চামড়া সংগ্রহে ধস

বন্দরনগরী চট্টগ্রামে এ বছর কোরবানির গরু-ছাগলের চামড়া সংগ্রহে পুরোপুরি ধস নেমেছে। লক্ষ্যমাত্রার অর্ধেক চামড়াও সংগ্রহ করতে পারেননি আড়তদাররা। অন্যদিকে যে সব চামড়া সংগ্রহ করে লবণ দিয়ে সংরক্ষণ করা হয়েছে সেগুলোও ঢাকার ট্যানারিতে বিক্রি করতে পারবেন কিনা তা নিয়েও শঙ্কা প্রকাশ করেছেন চট্টগ্রামের চামড়া ব্যবসায়ী আড়তদাররা।

রোববার (২৫ জুলাই) চট্টগ্রাম নগরীর বায়েজিদ থানা আঁতুরার ডিপো এলাকায় চামড়ার আড়ত ঘুরে দেখা গেছে, যেসব কোরবানি পশুর চামড়া সংগ্রহ হয়েছে সেগুলো লবণ দিয়ে সংরক্ষণ করছেন শ্রমিকরা। এছাড়া জেলার বিভিন্ন উপজেলা থেকে এখনো কিছু কিছু চামড়া আড়তে আসছে।

চট্টগ্রামের কাঁচা চামড়া আড়তদার সমিতির সভাপতি আবুল কালাম আজাদ জানান, ২০১৯ সাল থেকে চামড়ার দামে যেমন ধস নেমেছে তেমনি সংগ্রহেও ধস নেমেছে। ২০১৮ সালে চট্টগ্রামে গড়ে ৫ লাখ চামড়া সংগ্রহ হয়েছিলো। ২০১৯ সালে এক লাখ কমে সংগ্রহ হয় ৪ লাখ। ২০২০ সালে সংগ্রহ হয় ৩ লাখ। চলতি বছর এবারের কোরবানিতে ৪ লাখ চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা থাকলেও রোববার পর্যন্ত দুই লাখের কিছু বেশি চামড়া সংগ্রহ হয়েছে।

চামড়া কম সংগ্রহ হওয়া প্রসঙ্গে আঁতুরার ডিপোর আড়তদাররা জানান, চট্টগ্রামে ১টি ছাড়া দ্বিতীয় কোন ট্যানারি নেই। চট্টগ্রামের সংগৃহীত সকল চামড়া ঢাকার ট্যানারিতে বিক্রি করতে হয়। ঢাকার ট্যানারি মালিকরা চামড়ার উপযুক্ত দাম দেন না আবার সময়মতো টাকাও পরিশোধ করেন না। এর ফলে অনেক আড়তদার চামড়া সংগ্রহে বিনিয়োগ করেননি। অনেকে চামড়া কেনা থেকে বিরত ছিলেন।

সালাউদ্দিন নামের অপর এক চামড়া ব্যবসায়ী জানান, চট্টগ্রামের চামড়া আড়তদাররা প্রতিটি চামড়া ১০০ থেকে ২৫০ টাকায় কিনেছেন। আগে গ্রামে গঞ্জে মৌসুমী ব্যবসায়ীরা চামড়া সংগ্রহ করতো, দাম কম ও বিক্রি করতে না পারার শঙ্কায় এই বছর সেই মৌসুমী চামড়া ব্যবসায়ীরা চামড়া সংগ্রহ করেননি। এর ফলে অনেক কোরবানি দাতা চামড়া বিক্রি করতে না পেরে মাটিতে পুঁতে ফেলেছেন। এ ছাড়া করোনা পরিস্থিতির কারণে কোরবানি দাতার সংখ্যাও কমে গেছে। ফলে সার্বিক পরিস্থিতিতে চামড়া সংগ্রহে লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি।

চট্টগ্রাম/রেজাউল/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়