ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কমতে শুরু করেছে যমুনার পানি

সিরাজগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৪, ৫ সেপ্টেম্বর ২০২১  
কমতে শুরু করেছে যমুনার পানি

যমুনা নদীর পানি সিরাজগঞ্জ পয়েন্টে গত ২৪ ঘণ্টায় ৮ সেন্টিমিটার কমে বিপদসীমার ৫৯ সেন্টিমিটার ও কাজিপুরের মেঘাই ঘাট পয়েন্টে ৫ সেন্টিমিটার কমে বিপদসীমার ৬২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।  

এদিকে, যমুনার পানি কমলেও অভ্যন্তরীণ নদ-নদী ও চলনবিলের পানি প্রায় আগের অবস্থাতেই রয়েছে। এর মধ্যেই পানিবন্দি হয়ে রয়েছেন জেলার প্রায় লাখো মানুষ, তলিয়ে রয়েছে প্রায় ৭ হাজার ৩২৫ হেক্টর ফসলি জমি ।

সিরাজগঞ্জ জেলা ত্রাণ ও পুনর্বাসন অধিদপ্তরের পক্ষ থেকে বন্যার্তদের জন্য জেলার ৫টি উপজেলায় মজুত বাড়িয়ে ৭২১ মেট্রিক টন চাল ও সাড়ে সাত লাখ নগদ টাকা করা হয়েছে। এরই মধ্যে নদীভাঙন ও নিম্নাঞ্চল এলাকায় শুরু করা হয়েছে ত্রাণ বিতরণ কার্যক্রম।

রোববার (৫ সেপ্টেম্বর) সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধ পয়েন্টের গেজ মিটার (পানি পরিমাপক) আব্দুল লতিফ ও কাজিপুর মেঘাই ঘাট পয়েন্টের ওমর ফারুক পানি কমার বিষয়টি নিশ্চিত করে বলেন, গত ২৪ ঘণ্টায় যমুনা নদীর পানি শহর রক্ষা বাঁধ পয়েন্টে ৮ সেন্টিমিটার কমে বিপৎসীমার ৫৯ সেন্টিমিটার ও কাজিপুরের মেঘাই ঘাট পয়েন্টে ৫ সেন্টিমিটার কমে বিপদসীমার ৬২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

উল্লেখ্য, গত ১৪ আগস্ট থেকে ৪ সেপ্টেম্বর পর্যন্ত যমুনা নদীর পানি বৃদ্ধি টানা অব্যাহত থাকার পর কমতে শুরু করায় নিম্নাঞ্চল ও চরাঞ্চলের বন্যাকবলিতরা আশার আলো দেখছেন। এসব এলাকার বসতবাড়ি ও রাস্তাঘাট ডুবে যাওয়ায় অনেকেই বাড়িঘর ছেড়ে উঁচু রাস্তা বা স্কুল মাদ্রাসার মাঠে খোলা আকাশের নিচে রয়েছেন।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী জাকির হোসেন বলেন, গত কয়েক দিন যমুনায় পানি বৃদ্ধি অব্যাহত ছিল। তবে এখন ধীরে ধীরে তা কমতেই থাকবে।

তিনি আরও বলেন, বন্যা পূর্বাভাস সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, যমুনা নদীর পানি এই মুহূর্তে আর বাড়ার সম্ভাবনা নেই। তবে পানি কমলেও এখনো বিপৎসীমার ৫৯ সেন্টিমিটার উপরে রয়েছে।

অদিত্য রাসেল/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ