Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৩ ১৪২৮ ||  ১০ রবিউল আউয়াল ১৪৪৩

সিরাজগঞ্জে যমুনা নদীর পানি কমেছে  

সিরাজগঞ্জ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১১, ৬ সেপ্টেম্বর ২০২১  
সিরাজগঞ্জে যমুনা নদীর পানি কমেছে  

সিরাজগঞ্জে গত ২৪ ঘণ্টায় যমুনা নদীর পানি ২২ সেন্টিমিটার কমে বিপৎসীমার ৩৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

সোমবার (৬ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ১২ টায় সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী জাকির হোসেন এ তথ‌্য নিশ্চিত করেছেন।

যমুনার পানি কমার সঙ্গে সঙ্গে অভ্যন্তরীণ নদ-নদী ও চলনবিলের পানিও কিছুটা কমতে শুরু করেছে। তবে জেলায় এখনও পানিবন্দি রয়েছে প্রায় লাখো মানুষ। তলিয়ে গেছে প্রায় ৭ হাজার ৩২৫ হেক্টর জমির ফসল।

স্থানীয় সত্রে জানা গেছে, গত ১৪ আগস্ট থেকে শুরু করে গত ৪ সেপ্টেম্বর পর্যন্ত যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় জেলার নদী তীরবর্তী আরও কিছু নিম্নাঞ্চল ও চরাঞ্চল বন্যা কবলিত হয়ে পড়েছে। এসব এলাকার বসতবাড়ি ও রাস্তাঘাটে পানি উঠায় বিপাকে পড়েছেন স্থানীয়রা। অনেকেই বাড়ি ঘর ছেড়ে উঁচু রাস্তা ও স্কুল-মাদ্রাসার মাঠে খোলা আকাশের নিচে থাকছে। 

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী জাকির হোসেন বলেন, গত কয়েক দিনে যমুনায় পানি বৃদ্ধি অব্যাহত ছিল। তবে গত ৫ সেপ্টেম্বর যমুনা নদীর পানি ৮ সেন্টিমিটার কমে ও গত ২৪ ঘণ্টায় কমেছে আরও ২২ সেন্টিমিটার। 

তিনি আরও বলেন, বন্যা পূর্ভাবাস সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, যমুনা নদীর পানি এই মুহূর্তে আর বাড়ার সম্ভাবনা নেই। দু-একদিনের মধ্যেই যমুনার পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হবে। 

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আব্দুর রহিম বলেন, ‘আমরা সদর ও শাহজাদপুরের কিছু এলাকায় ত্রাণ বিতরণ কার্যক্রম শুরু করেছি। জেলার পাঁচটি উপজেলায় ২০০ মেট্রিক টন চাল ও নগদ ৫ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। চাহিদা অনুযায়ী সেগুলো বিতরণ করা হচ্ছে। জেলায় ৭২১ মেট্রিক টন চাল ও আড়াই লাখ টাকা মজুদ রাখা হয়েছে। আমরা নিয়মিত বন্যাদুর্গতদের খবর রাখছি। এছাড়া, বন্যা পরবর্তী পরিস্থিতির জন্য আমাদের প্রস্তুতি আছে।’ 

অদিত্য রাসেল/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়