Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৭ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১১ ১৪২৮ ||  ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

Risingbd Online Bangla News Portal

নরসিংদীতে স্পেশাল অলিম্পিক তরুণ ক্রীড়াবিদ প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন

নরসিংদী  প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৫, ১৭ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ০৮:৩৫, ১৭ সেপ্টেম্বর ২০২১
নরসিংদীতে স্পেশাল অলিম্পিক তরুণ ক্রীড়াবিদ প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন

নরসিংদীতে স্পেশাল অলিম্পিক তরুণ ক্রীড়াবিদ প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর ) উক্ত প্রশিক্ষণ কর্মসূচিতে ১১টি বিষয়ের ক্রীড়ায় অংশগ্রহণ করেন জেলার বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীরা।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নরসিংদীর সিভিল সার্জন ডা. মো. নুরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, স্পেশাল অলিম্পিক বাংলাদেশের জাতীয় পরিচালক ফারুকুল ইসলাম, স্পেশাল অলিম্পিক বাংলাদেশের বিশেষ শিক্ষা বিশেষজ্ঞ ও জাতীয় প্রশিক্ষক ডা. মারুফ আহমেদ মৃদুল, নরসিংদী জেলা কালচারাল অফিসার শাহেলা খাতুন, নরসিংদী শহর সমাজসেবা কর্মকর্তা মো. রেজাউল করিম হিমেল প্রমূখ।

নরসিংদী সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আবু কাউছার সুমনের সভাপতিত্বে অন্যান্যেরে মধ্যে উপস্থিত ছিলেন দৈনিক বাংলার নবকণ্ঠের বিশেষ প্রতিনিধি শান্ত বণিক, প্রাণতোষ আট স্কুলের প্রতিষ্ঠাতা প্রাণতোষ দত্ত। ইভেন্টটি সার্বিক পরিচালনা করেন নরসিংদী সুইড বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও স্পেশাল অলিম্পিক বাংলাদেশ নরসিংদী জেলার ট্রেইনার মো. জসিম উদ্দিন সরকার।

অনুষ্ঠানটির ২য় পর্বে নরসিংদী সদর উপজেলা পরিষদ কনফারেন্স রুমে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের শিক্ষক, অভিভাবক, ভলান্টিয়ার ও ট্রেইনারদের নিয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় নরসিংদীর জেলা প্রশাসকের পক্ষে প্রধান অতিথি হিসেবে প্রতিনিধিত্ব করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারি কমিশনার মো. ফয়জুর রহমান।

কর্মশালায় শিক্ষক, অভিভাবক, ভলান্টিয়ার ও ট্রেইনারসহ মোট ৮০জন অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, স্পেশাল অলিম্পিক একটি বৈশ্বিক সংগঠন যা প্রতি বছর লক্ষ লক্ষ স্বেচ্ছাসেবক এবং কোচের সাথে কাজ করে অটিজম ও বুদ্ধি প্রতিবন্ধী ক্রীড়াবিদদের সেবা করে। ১৯৬৮ সালে বিশেষ অলিম্পিক প্রতিষ্ঠার পর থেকে, সংগঠনের সাথে জড়িত বুদ্ধিবৃত্তিক প্রতিবন্ধী এবং তাদের ছাড়া মানুষের সংখ্যা ক্রমবর্ধমান হচ্ছে, কিন্তু বুদ্ধিবৃত্তিক প্রতিবন্ধী ব্যক্তিদের কাছে পৌঁছানোর অপরিহার্য প্রয়োজন অত্যাশ্চর্য।

এটি স্থানীয় পর্যায়ে-ঠিক এখানে-যেখানে আগ্রহী স্বেচ্ছাসেবীরা ক্রীড়াবিদদের সাথে দেখা করে। সেখান থেকেই উপলব্ধিগুলি পরিবর্তিত হতে শুরু করে এবং যেখানে রূপান্তরের অলৌকিক ঘটনা ঘটে।

বিশেষ অলিম্পিক বছরব্যাপী ক্রীড়া প্রশিক্ষণ এবং বুদ্ধি প্রতিবন্ধী শিশুদের এবং প্রাপ্তবয়স্কদের জন্য বিভিন্ন অলিম্পিক ধরণের খেলাধুলায় ক্রীড়া প্রতিযোগিতা প্রদান করেন।

হানিফ/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়