Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৭ অক্টোবর ২০২১ ||  কার্তিক ২ ১৪২৮ ||  ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

‘শব্দদূষণ নিয়ন্ত্রণে জনসচেতনতার বিকল্প নেই’

রংপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৫, ২০ সেপ্টেম্বর ২০২১  
‘শব্দদূষণ নিয়ন্ত্রণে জনসচেতনতার বিকল্প নেই’

পরিবেশ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক মো. হুমায়ুন কবির বলেছেন, ‘শব্দদূষণ নিয়ন্ত্রণে আইন প্রয়োগের পাশাপাশি জনসচেতনতা জরুরি। এছাড়াও সব গাড়ি ও মোটরসাইকেল চালকগণকে নিরব এলাকাসহ অন্য সব এলাকায় মাত্রাতিরিক্ত শব্দদূষণ না করা উচিৎ। ’

'শব্দদূষণ নিয়ন্ত্রণ সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্প'-এর আওতায় সাংবাদিকদের নিয়ে শব্দ সচেতনতামূলক শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় তিনি এসব কথা বলেন।  

সোমবার (২০ সেপ্টেম্বর) বিকেলে রংপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ কর্মশালার আয়োজন করা হয়।

হুমায়ুন কবির বলেন, ‘শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা ২০০৬ অনুসারে শব্দদূষণ নিয়ন্ত্রণের লক্ষ্যে আবাসিক, বাণিজ্যিক, শিল্পপ্রতিষ্ঠান, মিশ্র ও নিরব এলাকায় শব্দের সর্ব্বোচ্চ মানমাত্রা অতিক্রম দণ্ডনীয় অপরাধ।’ শব্দদূষণ নিয়ন্ত্রণে মিডিয়ায় জনসচেতনতামূলক প্রচারণা তুলে ধরার জন্য গণমাধ্যম কর্মীদের প্রতিও তিনি আহ্বান জানান।

রংপুর জেলা প্রশাসক আসিব আহসানের সভাপতিত্বে আয়োজিত প্রশিক্ষণ কর্মশালায় রংপুরের বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা অংশ নেন।

প্রশিক্ষণ কর্মশালার শুরুতে পরিবেশ অধিদপ্তর কর্তৃক নির্মিত শব্দদূষণে ক্ষতিকারক দিক ও নিয়ন্ত্রনের উপর জনসচেতনতামূলক শিক্ষনীয় প্রামাণ্য চিত্র তুলে ধরা হয়।

কর্মশালায় অন্যদের মধ্যে আলোচনায় অংশ নেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. জাকির হোসেন, রংপুর সিটি করপোরেশনের নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন মিয়া, রংপুর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মেজবাউল আলমসহ প্রমুখ।

 

আমিরুল/মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ