Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৭ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৩ ১৪২৮ ||  ২০ রবিউস সানি ১৪৪৩

পাহাড়ে প্রবারণা পূর্ণিমা উৎসব

বান্দরবান প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫১, ২১ অক্টোবর ২০২১   আপডেট: ১৪:৫৮, ২১ অক্টোবর ২০২১
পাহাড়ে প্রবারণা পূর্ণিমা উৎসব

প্রবারণা পূর্ণিমা উপলক্ষে বান্দরবান জেলায় নানা আঙ্গিকে উৎসব উদযাপন করা হচ্ছে। ক্ষুদ্র নৃ-গোষ্ঠির সাংস্কৃতিক ইনস্টিটিউট ও প্রবারণা উৎসব উদযাপন কমিটির আয়োজনে জেলা জুঁড়ে চলছে নানা আনুষ্টানিকতা। 

প্রবারণার এই উৎসবে যোগ দিতে বান্দরবানে জড়ো হয়েছেন দেশী বিদেশি অনেক পর্যটক। 

প্রবারণা পূর্ণিমা উপলক্ষে সকল বৌদ্ধ ধর্মাবলম্বীরা ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠানের আয়োজন করে। এরই অংশ হিসেবে বুধবার (২০ অক্টোবর) সকালে বান্দরবানের বিভিন্ন বৌদ্ধ বিহারে প্রার্থণা, ভিক্ষুদের উন্নত খাবার বিতরণের আয়োজন করা হয়। এছাড়া  সন্ধ্যায় শুরু হয় হাজার বাতি প্রজ্জ্বলন, মহারথ টানা, ফানুস বাতি উত্তোলন ও পাড়ায় পাড়ায় পিঠা তৈরির উৎসব।

জেলা জুঁড়ে মারমা সম্প্রদায়ের পাশাপাশি, চাকমা, ত্রিপুরা, চাক, বড়–য়াসহ পাহাড়ে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্টির জনসাধারণ এই উৎসবে যোগ দিয়েছেন। 

প্রথম দিন সন্ধ্যায় ফানুস উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং। জেলা শহরের উজানীপাড়া রাজগুরু বৌদ্ধ বিহারে উদ্বোধনী অনুষ্ঠনের আয়োজন করা হয়। 

মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেন, ‘এই প্রবারণা উৎসব বৌদ্ধদের অন্যতম ধর্মীয় উৎসব হলেও পার্বত্য জেলায় এই উৎসবকে ঘিরে বয়ছে আনন্দের বন্যা। জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সবাই এই উৎসবে যোগ দিয়ে আসছে । 

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতার কারণে আজ বাংলাদেশে সব সম্প্রদায় তাদের উৎসব সুন্দরভাবে উদযাপন করতে পারছে এবং আগামীতেও এ ধারা অব্যাহত থাকবে। 

বৃহস্পতিবার (২১ অক্টোবর) সন্ধ্যায় পুরাতন রাজবাড়ীর মাঠ থেকে মহা মঙ্গল রথ টেনে বান্দরবানের বিভিন্ন পাড়া প্রদক্ষিণ করা হবে। মধ্যরাতে সাংগু নদীতে রথ বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে প্রবারণা পূর্ণিমা উৎসব। 

বাসু দাস/মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়