ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

মানিকগঞ্জে বরকত উল্লাহর বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে মামলা

মানিকগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২০, ৩ নভেম্বর ২০২১   আপডেট: ১৫:৩০, ৩ নভেম্বর ২০২১
মানিকগঞ্জে বরকত উল্লাহর বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে মামলা

মানিকগঞ্জে বরকত উল্লাহ (৮০)  নামে এক ব‌্যক্তির বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে মামলা হয়েছে।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) দুপুরে মানিকগঞ্জের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে (সিংগাইর) এ মামলা হয়েছে। মামলার বাদী মোশারফ হোসেন খোকন।

আদালতের পুলিশ পরিদর্শক (এসআই) আনিসুর রহমান রাইজিংবিডিকে বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার বিবরণে জানা যায়, মানিকগঞ্জের সিংগাইর উপজেলার কাংশা এলাকার মোস্তাহের বিল্লাহ ১৯৭১ সালে  মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। এতে স্থানীয় শান্তি কমিটির সদস্য বরকাতুল্লাহ, গোলাম আজম, আব্দুল মান্নান ও বাদশা ফকির প্রায়ই তাদের বাড়িতে তার মুক্তিযুদ্ধা ভাইকে খুঁজতে আসতেন। তাকে না পেয়ে তার পরিবারের ওপর নির্যাতন করতেন তারা। ওই সময়ে মুক্তিযোদ্ধা মোস্তাহের বিল্লাহকে ধরিয়ে দিতে ১ লাখ টাকা পুরষ্কার ঘোষণা করে শান্তি কমিটি। এ বিষয়ে প্রতিবাদ করলে শান্তি কমিটির এ চার সদস্য মোশারফ হোসেন খোকনের ওপর শারীরিক নির্যাতন করে এবং তার বাবা আব্দুস সালাম মুন্সিকে ধরে নিয়ে যায়। পরে আব্দুস সালাম মুন্সিকে পাকিস্তানি সেনাদের সহায়তায় শারীরিক নির্যাতন করে ঢাকা জেলার সাভারের কর্নপাড়া খালে নিয়ে গুলি করে হত্যা করে।

মামলার বাদী মোশারফ হোসেন বলেন, ‘চারজন শান্তি কমিটির সদস্যের মধ্যে তিনজন মারা যাওয়ায় একজনের নামে মামলা করেছি। এ মামলায় ৫ সাক্ষী রয়েছে।  আসামি বরকত উল্লাহের ছেলে প্রভাবশালী হওয়ায় থানায় মামলা করিনি।’

অ‌্যাডভোকেট  সাখাওয়াৎ হোসেন খান জানান, সালাম মুন্সির ছোট ছেলে মোশারফ হোসেন খোকন মামলা করেছেন।  ১৯৭৩ সলের আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল আইনে মামলা হয়েছে । মামলাটি ঢাকার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানোর জন্য আবেদন করা হয়েছে।

চন্দন/বুলাকী

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়