ঢাকা     বৃহস্পতিবার   ১১ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৭ ১৪২৯ ||  ১২ মহরম ১৪৪৪

বেনাপোল বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু, কমছে দাম

নিজস্ব প্রতিবেদক, যশোর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৭, ২২ মার্চ ২০২২   আপডেট: ১০:৫২, ২২ মার্চ ২০২২
বেনাপোল বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু, কমছে দাম

দেড় বছর পর আবারও বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। একদিনে এই বন্দর দিয়ে ৫২টি ট্রাকে দেড় হাজার মেট্রিক টন পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করেছে।

রোববার (২০ মার্চ) সন্ধ্যায় প্রথম চালানে প্রায় দেড় হাজার মেট্রিক টন পেঁয়াজ এসেছে বলে সোমবার (২১ মার্চ) জানিয়েছে বন্দর ও কাস্টমস কর্তৃপক্ষ। দেশের অন্য বন্দর দিয়ে কমবেশি পেঁয়াজ আমদানি হলেও আইপিসহ নানা জটিলতার কারণে এতোদিন বেনাপোল বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ ছিল ।

এদিকে পেঁয়াজ আমদানির খবরে দাম কমতে শুরু করেছে স্থানীয় বাজারে। ব্যবসায়ীরা যাতে দ্রুত পণ্য খালাস নিতে পারেন সেজন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছে বন্দর ও কাস্টমস কর্তৃপক্ষ।

পেঁয়াজ আমদানিকারক জাহাঙ্গীর আলম জানান, পেঁয়াজের প্রকারভেদে প্রতি মেট্রিক টন ১১১ ডলার থেকে ৩০০ ডলার পর্যন্ত মূল্যে আমদানি হচ্ছে। কাস্টমসে ১০ শতাংশ শুল্ককর পরিশোধে প্রতি কেজি পেঁয়াজের ডিউটি প্রদান করতে হচ্ছে ২ টাকা ৭৫ পয়সা।

নাসিকের পেঁয়াজ বেনাপোল বন্দর থেকে পাইকারি বিক্রি হচ্ছে কেজিপ্রতি ২৪-২৫ টাকা ও হাঁসখালী পেঁয়াজ ১৮-১৯ টাকায় বিক্রি হচ্ছে।

পেঁয়াজ আমদানিকারক মেসাস গাজী ইন্টারন্যাশনালের কয়েকজন প্রতিনিধি জানান, আগামী ২৯ মার্চের মধ্যে পেঁয়াজ আমদানি শেষ করতে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয়। এতে আগের এলসির ক্রয়কৃত পেঁয়াজ দ্রুত আমদানি শেষ করতে হচ্ছে। হঠাৎ করে দাম কমে যাওয়ায় ব্যবসায়ীরা অনেকটা লোকসানের মুখে পড়বেন বলে জানিয়েছেন তারা।

পাইকারি পেঁয়াজ ক্রেতা আব্দুর রহিম জানান, আমদানির খবরে স্থানীয় বাজারে এক দিনেই দাম কমেছে কেজিতে ৫-৬ টাকা। যেভাবে আমদানি বেড়েছে, আরও দাম কমে আসবে বলে ধারণা করা হচ্ছে।

রহমত নামে অপর এক ক্রেতা বলেন, দুদিন আগে পেঁয়াজের কেজি ছিল ৩২-৩৫ টাকা। আমদানির খবরে এখন কেজি ২৭ টাকায় দাঁড়িয়েছে। এতে দ্রবমূল্যের ঊর্ধ্বগতির বাজারে নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্য পেঁয়াজের দাম কমায় কিছুটা হলেও স্বস্তি পাচ্ছি।

বেনাপোল বন্দরের উপপরিচালক (প্রশাসন) আব্দুল জলিল জানান, প্রায় দেড় বছর পর আবারও বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। গতকাল ৫২টি ট্রাকে প্রায় দেড় হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। ব্যবসায়ীরা যাতে দ্রুত পণ্য খালাস নিতে পারেন, সংশ্লিষ্ট সবাইকে এ ব্যাপারে নির্দেশনা দেওয়া হয়েছে।

রিটন/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়