ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ব্রাহ্মণবাড়িয়ায় বাল্যবিয়ে নিরোধে ৩০০০ ব্যক্তি কাজ করবে

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৪, ৭ এপ্রিল ২০২২  
ব্রাহ্মণবাড়িয়ায় বাল্যবিয়ে নিরোধে ৩০০০ ব্যক্তি কাজ করবে

ব্রাহ্মণবাড়িয়ায় ‘আর নয় বাল্যবিয়ে, এগিয়ে যাবো স্বপ্ন নিয়ে’ স্লোগানে বাল্যবিয়ে নিরোধ আইন ২০১৭, জেন্ডার সমতা, শিশু অধিকার ও শিশু বিষয়ক সুরক্ষা ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত এ ওরিয়েন্টেশনের আয়োজন করা হয়। জেলায় বাল্যবিয়ে নিরোধে কাজীসহ ৩ হাজার ব্যক্তিকে দায়িত্ব দেয়া হয়েছে। জেলা প্রশাসক মো. শাহগীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার মো. আবদুল হালিম। 

প্রধান অতিথি আবদুল হালিম বলেন, ‘বাল্যবিয়ের আইন ও এর কুফল সম্পর্কে আমরা জানি। কিন্তু আইনের বাস্তবায়ন না হওয়ায় বাল্যবিয়ে বন্ধ হচ্ছে না। আমরা আমাদের উপর আরোপিত দায়িত্ব পালন করছি না বলেই বাল্যবিয়ে হচ্ছে।’ 

অনুষ্ঠানে জানানো হয়, ব্রাহ্মণবাড়িয়ায় বাল্যবিয়ে বন্ধের জন্য নিকাহ রেজিস্ট্রারসহ ৩ হাজার মানুষকে নির্ধারণ করা হয়েছে। তারা নিজ নিজ দায়িত্ব পালন করলে বাল্যবিয়ে বন্ধসহ শূন্যে আনা সম্ভব। জেলার স্টেক হোল্ডার, কাজী, এনজিওসহ সংশ্লিষ্টরা দায়িত্ব পালন করলে বাল্যবিয়ে বন্ধ হবে। এ আইন যাদের দায়িত্ব দিয়েছে, তারা চেষ্টা করলেই বাল্যবিয়ে নিরোধ হবে।

জেলা প্রশাসক মো. শাহ্গীর আলম সকলের সহায়তায় ব্রাহ্মণবাড়িয়াকে বাল্যবিয়ে মুক্ত জেলা করার ঘোষণা দেন। তিনি বলেন, কাজী, ইমাম, মন্দিরের পুরোহিত, জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্ট সকলকে নিয়ে বাল্যবিয়ে নিয়ে কাজ করা হবে। বাল্যবিয়ে দেয়া হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে শুধুই জরিমানাই না, কঠিন ব্যবস্থা নেয়া হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ রুহুল আমিনের সঞ্চালনায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ আনিসুর রহমান, সিভিল সার্জন মোহাম্মদ একরাম উল্লাহ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকার, সকল উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলার কাজী, ইমাম, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা প্রমুখ। 
 

রুবেল/বকুল 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়