ঢাকা     সোমবার   ০৪ জুলাই ২০২২ ||  আষাঢ় ২০ ১৪২৯ ||  ০৪ জিলহজ ১৪৪৩

চাঁপাইনবাবগঞ্জের ফজলিও জিআই স্বীকৃতি পাবে

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০১, ২৪ মে ২০২২   আপডেট: ২০:৫২, ২৪ মে ২০২২
চাঁপাইনবাবগঞ্জের ফজলিও জিআই স্বীকৃতি পাবে

রাজশাহীর ফজলি আমের পাশাপাশি চাঁপাইনবাবগঞ্জের ফজলি আমও ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্যের স্বীকৃতি পাবে। মঙ্গলবার (২৪ মে) বিকেলে শিল্প মন্ত্রণালয়ের রেজিস্ট্রার শাখায় শুনানিতে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনেন্দ্রনাথ সরকার এমন মন্তব্য করেন।

এ খবর নিশ্চিত করেছেন কৃষি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মুঞ্জের আলম মানিক ও চাঁপাই ম্যাংগো ফাউন্ডেশনের সদস্য সচিব আহসান হাবিব।

শুনানিতে রাজশাহী জেলার বিভিন্ন স্তরের কর্মকর্তারা বলেন, বাঘা মসজিদকে কেন্দ্র করে বাঘা ফজলি আমের উৎপত্তি। বাঘা মসজিদ ৫০০ বছরের বেশি পুরনো। সেখানে ফজলি আমের একটি চিত্র রয়েছে।

চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন স্তরের কর্মকর্তারা বলেন, ১৮০০ সালে ফজলির উৎপত্তি গৌড়ের অঞ্চলে। গৌড়ের রাজধানী বলা হতো চাঁপাইনবাবগঞ্জে। এছাড়াও আমের রাজ্য মানেই চাঁপাইনবাবগঞ্জ। এ জেলায় বছরে ১৫০-১৬০ টন ফজলি আম উৎপাদন হয়, যা রাজশাহী অঞ্চলে হয় ২৮ থেকে ৩০ টন।

দুই জেলার যুক্তি আর প্রমাণের ভিত্তিতে শিল্প মন্ত্রণালয়ের উপসচিব জনেন্দ্রনাথ সরকার বলেন, ‘ফজলি আমের জিআই পণ্য রাজশাহীকে দেয়ায় চাঁপাইনবাবগঞ্জের একটি কৃষিভিত্তিক সংগঠন আপত্তি তোলে। ফলে এই শুননির আয়োজন করা হয়। জিআই পণ্যের সনদ তো আর শিল্প মন্ত্রণালয় দিতে পারবে না। আমরা কর্তৃপক্ষের কাছে সুপারিশ করতে করবো, দুই জেলার ফজলিকে জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দিতে।’

শুনানিতে অংশ নেওয়া গবেষক জাহাঙ্গীর সেলিম জানান, চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী উভয় জেলা ফজলি আম কে নিজেদের মেধাস্বত্ব হিসেবে দাবি করতে পারবে। শুনানির ফলাফল লিখিত আকারে আগামী রোববার (২৯ মে) পাওয়া যাবে। 

শিয়াম/বকুল 

সর্বশেষ

পাঠকপ্রিয়