ঢাকা     সোমবার   ০৬ মে ২০২৪ ||  বৈশাখ ২৩ ১৪৩১

৭ ট্রাক টিএসপিতে ভেজাল প্রমাণিত, আটক ১৩

বগুড়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫১, ২ সেপ্টেম্বর ২০২২  
৭ ট্রাক টিএসপিতে ভেজাল প্রমাণিত, আটক ১৩

ছবি: রাইজিংবিডি

চট্টগ্রাম থেকে বগুড়ার বাফার গুদামে আসা ১৭ ট্রাক টিএসপি সারের মধ্যে ৭ ট্রাক টিএসপি সার ভেজাল বলে প্রমাণিত হয়েছে। রাজশাহী মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট থেকে বৃহস্পতিবার বিকেলে দেওয়া এক প্রতিবেদনে সারগুলো ভেজাল বলে প্রমাণিত হয়। জেলা প্রশাসনের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

তবে টিএসপি কমপ্লেক্স লিমিটেড সার কারখানা থেকে তিন সদস্যের তদন্ত কমিটি এসে তারা যে নমুনা সংগ্রহ করেন, তার রিপোর্ট এখনও জানা যায়নি।

এর আগে গত সোমবার চট্টগ্রাম টিএসপি কমপ্লেক্স থেকে ৭ ট্রাক ও মঙ্গলবার ১০ ট্রাক মোট ১৭ ট্রাকভর্তি টিএসপি সার বাফা গুদামে আসে। ৪ হাজার ৭৬০ বস্তায় ২৫২ টন টিএসপি সার পাঠানো হয় ট্রাকগুলোতে। তবে যে সারগুলো আসছে সেগুলোতে ভেজাল আছে এমন গোপন সংবাদে বাফা গুদাম কর্তৃপক্ষ সারের ট্রাকগুলো গুদামে পৌঁছার পর খালাসের আগে ভালোভাবে চেক করে। এ সময় তাদের কাছে ভেজাল মনে হলে তারা চট্টগ্রাম টিএসপি সার কারখানা কর্তৃপক্ষকে লিখিতভাবে জানান। এরপর সার পরীক্ষার জন্য টিএসপি কমপ্লেক্সের উপপ্রধান রসায়নবিদ রেজাউল হক, ব্যবস্থাপক (প্রশাসন) মাজহারুল ইসলাম ও সহকারী ব্যবস্থাপক (প্রশাসন) আউয়াল হোসেনকে নিয়ে গঠিত তিন সদস্যের একটি টিম বগুড়ায় আসেন। এরপর নমুনা সংগ্রহ করে ফিরে যান। সে সময় তদন্ত কমিটির পক্ষ থেকে বলা হয়েছিলো ৩ কার্যদিবসের মধ্যে পরীক্ষা সম্পন্ন ও প্রতিবেদন পেশ করা হবে।

গত সোমবার বগুড়া জেলা প্রশাসনের একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে বাফা গুদাম কর্তৃপক্ষ নমুনা সংগ্রহ করে রাজশাহীতে প্রেরণ করেন। সেই নমুনা রিপোর্টে সারগুলো ভেজাল মর্মে প্রতিবেদন এসেছে।

বৃহস্পতিবার রাতে সার পরীক্ষার প্রতিবেদনের বিষয়ে জানতে মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগ করেও বাফার গুদাম ইনচার্জের কোনো  বক্তব্য জানা যায়নি।

বগুড়া জেলা প্রশাসক জিয়াউল হক জানান, রাজশাহীতে পাঠানো ৭ ট্রাক সারের নমুনা রিপোর্ট বগুড়ায় পৌঁছার পর সেসব ভেজাল বলে বগুড়া বাফার গুদামের কর্মকর্তা তাকে জানিয়েছেন। তবে এ সংক্রান্ত কোন লিখিত প্রতিবেদন তার কাছে পৌঁছানো হয়নি।

এদিকে, সারে ভেজাল পাওয়ার ঘটনায় ১৩ জনকে আটক করেছে র‌্যাব-১২। সার ভেজাল প্রমাণিত হওয়ার খবর পাওয়ার পর বৃহস্পতিবার সন্ধ্যায় র‌্যাবের একটি দল বাফা গুদাম থেকে তাদের আটক করে ক্যাম্পে নিয়ে যায়।

আটকের বিষয়টি নিশ্চিত করেন র‌্যাব-১২ কোম্পানি কমান্ডার মো. তৌহিদুল মবিন খান বলেন, বগুড়া বাফা গুদামে আটক হওয়া ৭ ট্রাকে টিএসপি সারে ভেজাল মিলেছে। এমন প্রতিবেদনের ভিত্তিতে ১৩ জনকে আটক করা হয়েছে। তারা সবাই ট্রাকের চালক ও হেলপার। চট্টগ্রাম থেকে সার কারখানার কর্মকর্তারা আসার পর এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। ততক্ষণ পর্যন্ত তারা র‌্যাব হেফাজতে থাকবে।

/এনাম আহমেদ/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়