ঢাকা     শনিবার   ১১ মে ২০২৪ ||  বৈশাখ ২৮ ১৪৩১

শীতে আক্রান্ত হচ্ছে শিশুরা, লক্ষ্মীপুরে হাসপাতালে ভিড়

জাহাঙ্গীর লিটন, লক্ষ্মীপুর  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪১, ১১ জানুয়ারি ২০২৩   আপডেট: ০৯:৪৩, ১১ জানুয়ারি ২০২৩
শীতে আক্রান্ত হচ্ছে শিশুরা, লক্ষ্মীপুরে হাসপাতালে ভিড়

শীতজনিত নানা রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে শিশু রোগীরা। ছবি: রাইজিংবিডি

লক্ষ্মীপুরে শীতের তীব্রতায় নাকাল হয়ে পড়েছে জনজীবন। শীতজনিত নানা রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে শিশু রোগীরা। শীতের সঙ্গে সঙ্গে জেলা সদর হাসপাতালসহ বেসরকারি হাসপাতালগুলোতেও বাড়ছে রোগীর সংখ্যা।

সরেজমিনে মঙ্গলবার (১০ জানুয়ারি) লক্ষ্মীপুর সদর হাসপাতালে গিয়ে দেখা যায়, জরুরি বিভাগে ও অন্যান্য বিভাগের সামনে রোগীদের ভিড়। হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে প্রতিদিন ২০-২৫ নবজাতক ও শিশু ভর্তি হচ্ছে। যা শিশু ওয়ার্ডের ধারণক্ষমতার দ্বিগুণের বেশি। এসব শিশুর মধ্যে কেউ কেউ কাশি, নিউমোনিয়া, শ্বাসকষ্ট, জ্বর ও ডায়রিয়ায় আক্রান্ত। হাসপাতালে ভর্তি হওয়ার পর অনেকে সুস্থ হয়ে উঠলেও অনেক নবজাতকের গুরুতর অবস্থাও দেখা গেছে। শিশুরা হঠাৎ করে অসুস্থ হওয়ায় দিশেহারা অভিভাবকরা।

হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা গেছে, গত ৭ দিনে সদর হাসপাতালে ৭৩৮ জন রোগী ভর্তি করা হয়েছে। তার মধ্যে ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে ৩৩২ জন। এর মধ্যে ডায়রিয়া ওয়ার্ডে ২৫১ জন শিশু ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন।

এদিকে, তীব্র শীতে লক্ষ্মীপুরে সকাল ৬টা থেকে সন্ধ্যা পর্যন্ত বাসাবাড়িতে গ্যাসে লোডশেডিং দেখা দিয়েছে। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় ইব্রাহিম মোল্লা, আবুল কালাম আজাদসহ পৌরবাসীরা। এ বিষয়ে জানতে বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কর্তৃপক্ষের সাথে যোগাযোগের চেষ্টা করেও পাওয়া যায়নি।

লক্ষ্মীপুর সদর হাসপাতালে শিশু কনসালটেন্ট ডাক্তার মোর্শেদ আলম হিরু বলেন, হঠাৎ করে শীত বেড়ে যাওয়ায় শিশুদের কাশি, নিউমোনিয়া, শ্বাসকষ্ট, জ্বর ও ভাইরাসজনিত কারণে ডায়রিয়া দেখা দিচ্ছে। এজন্য শীতে শিশুদের বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন। এতে তাদের নানা ধরনের রোগ থেকে রক্ষা করা সম্ভব হবে।

লক্ষ্মীপুর সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. আনোয়ার হোসেন বলেন, ঠান্ডার কারণে রোগীর চাপ বেড়েছে। হাসপাতালে পর্যাপ্ত ওষুধ সরবরাহ রয়েছে। শিশুদের গরম কাপড় পরিধান করানো, অভিভাবকদের সচেতন ও ঠান্ডা এড়িয়ে চলার পরামর্শ দেন এ চিকিৎসক।

/জাহাঙ্গীর/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ