ঢাকা     মঙ্গলবার   ২১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

বম নেতাদের ভিডিও বার্তা

লুট করা অস্ত্র জমা দিয়ে কেএনএফ সদস্যদের শান্তির পথে ফেরার আহ্বান

বান্দরবান প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৩, ১০ মে ২০২৪   আপডেট: ২১:১৪, ১০ মে ২০২৪
লুট করা অস্ত্র জমা দিয়ে কেএনএফ সদস্যদের শান্তির পথে ফেরার আহ্বান

বিবিএসসি নেতারা

বান্দরবানে রুমায় সোনালী ব্যাংক লুটের সময় পুলিশ ও আনসারের ছিনিয়ে নেওয়া ১৪টি অস্ত্র ফেরত দিয়ে কেএনএফ সদস্যদের শান্তির পথে ফেরার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বম সোশ্যাল কাউন্সিলের (বিবিএসসি) নেতারা। বম ভাষায় ২২ মিনিটের করা এক ভিডিও বার্তায় সংগঠনটির প্রতি এ আহ্বান জানিয়েছেন বিবিএসসি নেতারা। শুক্রবার (১০ মে) ভিডিওটি প্রকাশ পায়।

ভিডিও বার্তাটিতে বক্তব্য দেন বিবিএসসি’র সভাপতি লাল জার লম বম। উপস্থিত ছিলেন- সংগঠনটির সাধারণ সম্পাদক লাল থান জুয়াল বম ও রুমা উপজেলা ভাইস চেয়ারম্যান থান খাম বমসহ ১৫-২০ জন বম নেতা ও নেত্রী। 

লাল জার লম বম বলেন, আজ আমরা এখানে সমবেত হয়েছি, কেএনএফ নেতাদের কিছু কথা বলা এবং অনুরোধ করার জন্য। সরকারের অনুরোধে বা নির্দেশনায় আমরা এখানে সমবেত হতে আসিনি। সাধারণ বম সমাজের মানুষদের আহ্বানে এবং অনুরোধে আজ আমরা এখানে সমবেত হয়েছি। সব বম সম্প্রদায়ের মানুষের একমাত্র দাবি, ব্যাংক ডাকাতির সময়ে ছিনিয়ে নেওয়া দেশরক্ষী বাহিনীদের অস্ত্রগুলো যতদ্রুত সম্ভব যেন ফেরত দিয়ে দেওয়া হয়। 

তিনি আরও বলেন, সম্প্রতি কেএনএফ সংগঠনের সঙ্গে সরকারের যে সমস্যা সৃষ্টি হয়েছে সেটি আজকের ঘটনা নয়। এটি ২০২২ সাল থেকে শুরু হয়েছে। 

বমদের এই নেতা বলেন, গত ২ ও ৩ এপ্রিল রুমা ও থানচি উপজেলায় ব্যাংক ডাকাতের ঘটনার পর যৌথ বাহিনীর অভিযানের পরিপ্রেক্ষিতে আজ বম গ্রামগুলো থেকে শিশু ও বৃদ্ধ ছাড়া সবাই পালিয়ে যেতে বাধ্য হয়েছেন। এমনকি প্রাণ বাঁচাতে মৃত্যু ভয় থেকে অনেক বম সম্প্রদায়ের মানুষজন দেশের বাইরে পালিয়ে গেছেন। পাহাড়ে বসবাসরত বম সম্প্রদায়ের মানুষের মধ্যে চরম খাদ্যাভাব দেখা দিয়েছে। অনেকে বনে জঙ্গলে পালিয়ে থেকে খাবার না পেয়ে কলা গাছ খেয়ে দিনযাপন করছেন। বম সমাজকে দুর্বিষহ দিন পার করতে হচ্ছে।

তিনি আরও বলেন, সরকারের ভাষ্য মতে, ১৪টি অস্ত্র ছিনিয়ে নেওয়া হয়েছে। আমাদের বম জাতিরা আজ যে দুর্বিষহ দিন পার করছি, তার কারণ ব্যাংক ডাকাতি ও সরকারের অস্ত্র ছিনিয়ে নিয়ে তা ফেরত না দেওয়ায়। পাহাড়ে এখন জুম চাষের মৌসুম। সরকারের সঙ্গে আমাদের যেন অতীতের মতো আবারও সুসম্পর্ক গড়ে ওঠে এই জন্য সব বম সম্প্রদায় মানুষদের পক্ষ হয়ে অনুরোধ করছি, লুট করে নেওয়া সরকারের ১৪টি অস্ত্র ফেরত দেওয়া ছাড়া দ্বিতীয় কোন বিকল্প পথ নেই।

বিবিএসসি সভাপতি লাল জার লম বম বলেন, আমাদের মানববন্ধনের মতো লোকবল না থাকায় ভিডিও বার্তার মাধ্যমে বক্তব্যটি দিয়েছি। আমাদের বক্তব্যটি ছিল কেএনএফ নেতাদের উদ্দেশ্যে। আমরা তাদের শান্তির পথে ফেরার কথা বলেছি।

চাইমং/মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়