ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

তেঁতুলিয়ায় এবার সৌন্দর্য ছড়াবে ১০ জাতের টিউলিপ

আবু নাঈম, পঞ্চগড় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৭, ১২ জানুয়ারি ২০২৩   আপডেট: ১০:১১, ১২ জানুয়ারি ২০২৩
তেঁতুলিয়ায় এবার সৌন্দর্য ছড়াবে ১০ জাতের টিউলিপ

তেঁতুলিয়ায় দ্বিতীয়বারের মতো শুরু হয়েছে নেদারল্যান্ডের টিউলিপ ফুলের চাষ। জেলার তেঁতুলিয়া উপজেলার দর্জিপাড়া গ্রামে এবার বড় পরিসরে দুই একর জমিতে চাষ করা হচ্ছে। 

বেসরকারি সংস্থা ইকো সোস্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও)’র উদ্যোগে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন-পিকেএসএফের অর্থায়নে এবার ২০ জন উদ্যোক্তা নিয়ে চাষ করা হচ্ছে টিউলিপ। 

সংশ্লিষ্টরা বলছেন, এবারও টিউলিপ চাষ পর্যটকদের আকৃষ্ট করবে। একইসঙ্গে অর্থনীতির সমৃদ্ধিতে লাভবান হবেন প্রান্তিক চাষিরা

দর্জিপাড়া গ্রামে গিয়ে দেখা যায়, কেউ জমিতে স্প্রে করছেন, কেউ হাত লাঙ্গল দিয়ে লাইন টেনে যাচ্ছেন। সে লাইনের দুপাশে নারী-পুরুষরা মিলে টিউলিপের বীজ মাটিতে রোপণ করছেন। দুই-তিন দিনে শেষ হবে রোপণ। রোপণের ২১-২৩ দিনের মধ্যে ফুলের কলি আসতে শুরু করবে গাছে। 

এবার সৌন্দর্য ছড়াবে ১০ জাতের টিউলিপ। জাত ও রংগুলো হচ্ছে- অ্যান্টার্কটিকা (সাদা), ডেনমার্ক (কমলা ছায়া), লালিবেলা (লাল), ডাচ সূর্যোদয় (হলুদ),  স্ট্রং গোল্ড (হলুদ), জান্টুপিঙ্ক (গোলাপি), হোয়াইট মার্ভেল (সাদা), মিস্টিক ভ্যান ইজক (গোলাপি), হ্যাপি জেনারেশন (সাদা লাল শেড) ও গোল্ডেন টিকিট (হলুদ)।

মুর্শিদা খাতুন, মনোয়ারা খাতুন, আয়েশা সিদ্দিকাসহ উদ্যোক্তারা জানান, প্রথমবারের মতো গত বছর আমরা প্রান্তিক ৮ জন নারী মিলে এ অঞ্চলে নেদারল্যান্ডের রাজকীয় টিউলিপ ফুটিয়েছিলাম। এ অঞ্চলে টিউলিপ চাষ করে আমরা যেমন সফল হয়েছিলাম তেমনি আর্থিকভাবেও লাভবান হয়েছিলাম। এছাড়া টিউলিপ ফুল দেখতে এ অঞ্চলে প্রচুর পর্যটকের সমাগম ঘটেছিল। আশা করছি এবারও টিউলিপের দৃষ্টিনন্দন সৌন্দর্য্য মুগ্ধ করবে। 

ইএসডিও’র সিনিয়র এসিস্ট্যান্ট প্রোগ্রাম কোর্ডিনেটর আইনুল হক বলেন, পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন-পিকেএসএফের আর্থিক সহযোগিতায় গত বছরও শারিয়াল ও দর্জিপাড়ায় আমরা আটজন নারী উদ্যোক্তা নিয়ে মাত্র ৪০ হাজার ব্লাব (বীজ) দিয়ে আমরা টিউলিপ চাষ করেছিলাম। এ বছরের প্রেক্ষাপট একেবারেই ভিন্ন। এবার আমরা আরও নতুন বারো জন চাষিকে যুক্ত করে ২০ জন চাষিকে দিয়ে শুধুমাত্র দর্জিপাড়ায় দুই একর জমিতে এক লক্ষ বীজ রোপণ করছি। 

তিনি বলেন, যেহেতু আমরা নতুন কিছু সংযোজন করছি। তার মধ্যে জাতীয় পতাকার আদলে টিউলিপ দিয়ে জাতীয় পতাকা রূপ দেওয়া হবে। আর পর্যটকরা দেশের বিভিন্ন প্রান্ত থেকে ঘুরতে এসে এখানে যাতে কোন প্রকার অসুবিধায় না পড়ে সেজন্য এখানেই ইকো ট্যুরিজমের মাধ্যমে থাকা-খাওয়ার ব্যবস্থা করা হচ্ছে। তারা তেঁতুলিয়ার ঐতিহ্যবাহী খাবার খেতে পারবেন। আশা করছি এ মাসের শেষের দিকে অর্থাৎ আজ থেকে ১৫দিনের মাথায় গাছে কলি আসবে। ২০-২১ দিনের মাথায় ফুলে ফুলে ভরে যাবে টিউলিপে। আগামী ফেব্রুয়ারি ও মার্চ মাস জুড়ে এখানকার আচার-অনুষ্ঠান, জাতীয় দিবস ও ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস রাঙাবে আমাদের টিউলিপ। মুগ্ধ করবে যেকোন পর্যটকদের।

উপজেলা কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম বলেন, দ্বিতীয়বারের মতো এবারও দর্জিপাড়ায় টিউলিপ চাষ হচ্ছে। তবে এবার ব্যাপক আকারে। ফুলটি চাষ করতে হলে তাপমাত্রা ১১ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকা প্রয়োজন। সেক্ষেত্রে উত্তরের এ উপজেলায় বরফের পর্বতযুগল হিমালয়-কাঞ্চনজঙ্ঘা কাছে থাকায় এখানে দীর্ঘ সময় শীত থাকে। এরকম শীতে টিউলিপ চাষে বাণিজ্যিক সম্ভাবনা রয়েছে। 

/টিপু/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়