ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

উদ্বোধনের ৪ ঘণ্টার পর করাতকল ভেঙে দিলো বনবিভাগ 

বাগেরহাট প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫০, ২৪ জানুয়ারি ২০২৩  
উদ্বোধনের ৪ ঘণ্টার পর করাতকল ভেঙে দিলো বনবিভাগ 

উদ্বোধনের মাত্র ৪ ঘণ্টার পর অবৈধ করাতকল ভেঙে দিয়েছে বনবিভাগ। মঙ্গলবার (২৪ জানুয়ারি) দুপুর ২টার দিকে বাগেরহাটের শরণখোলায় উপজেলার বকুলতলা গ্রামের এইচএম মিঠুর স্থাপিত করাতকলটি ভেঙে দেয় সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা স্টেশনের বনরক্ষীরা। এর আগে সকাল ১১টার দিকে শরণখোলা উপজেলা পরিষদের চেয়ারম্যান রায়হান উদ্দীন শান্ত প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে করাতকলটির উদ্বোধন করেন। 

সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জের শরণখোলা স্টেশন কর্মকর্তা সুফল রায় জানান, সুন্দরবন সংলগ্ন ১০ কিলোমিটারের মধ্যে লোকালয়ে করাতকল স্থাপন নিষিদ্ধ হলেও আইন অমান্য করে উপজেলার বকুলতলা গ্রামে হুমায়ূন হাওলাদার ও মিঠু একটি করাতকল স্থাপন করেন। উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে ভেঙে দেওয়া হয়েছে। করাতকলটি জব্দ করে রেঞ্জ অফিসে নিয়ে আসা হয়েছে। এ ব্যাপারে বন আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। 

বন সংলগ্ন এলাকায় আরও অনেক করাতকল রয়েছে যা অচিরে ভেঙে দেওয়া হবে বলে জানান ওই কর্মকর্তা।

ভেঙে দেওয়া করাতকলের মালিক এইচএম মিঠু জানান, সুন্দরবনের পাশের ১০ কিলোমিটার লোকালয়ে অন্তত ৩০টি করাতকল রয়েছে, যা প্রশাসনকে ম্যানেজ করে চালানো হচ্ছে। 

বীর মুক্তিযোদ্ধা মো. তোফাজ্জেল হোসেন ব্যাপারী জানান, একই স্থানে দুই ধরনের নীতি গ্রহণযোগ্য নয়। কারো স-মিল চালু হওয়ার আগেই ভেঙে দেওয়া হবে, আর তারই পাশে অবৈধভাবে আরও কয়েকটি স-মিল বছরের পর চলছে এটা হতে পারে না।  
 

টুটুল/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়