ঢাকা     মঙ্গলবার   ০৭ মে ২০২৪ ||  বৈশাখ ২৪ ১৪৩১

রাজশাহীতে জাতীয় আদিবাসী পরিষদের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

রাজশাহী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৭, ৩ সেপ্টেম্বর ২০২৩  
রাজশাহীতে জাতীয় আদিবাসী পরিষদের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

রাজশাহীতে জাতীয় আদিবাসী পরিষদের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। রোববার (৩ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১টার দিকে দিবসটি উপলক্ষে নগরীর গণকপাড়া মোড় থেকে বর্ণাঢ্য র‌্যালির বের করা হয়। র‌্যালিটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। এরপর সেখানে সমাবেশ অনুষ্ঠিত হয়।

জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি সমাবেশে সভাপতিত্ব করেন। এতে প্রধান অতিথি হিসেবে র‌্যালি ও সমাবেশের উদ্বোধন করেন জাতীয় আদিবাসী পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি প্রয়াত অনিল মারান্ডির সহধর্মিণী অগন্তিনা মুর্মু।

সমাবেশ থেকে আদিবাসী পরিষদের নেতারা ক্ষুদ্র নৃগোষ্ঠীদের ‘আদিবাসী’ হিসেবে সাংবিধানিক স্বীকৃতি প্রদান, সমতলের ক্ষুদ্র নৃগোষ্ঠীদের জন্য স্বাধীন ভূমি কমিশন গঠন, জাতীয় সংসদে সংরক্ষিত আসন বরাদ্দ, সরকারি চাকরিতে কোটা নিশ্চিত এবং উচ্চশিক্ষায় কোটা বাস্তবায়নসহ সারাদেশে ক্ষুদ্র নৃগোষ্ঠীদের ওপর নির্যাতন, হত্যা, ধর্ষণ, অপহরণ, জমি জবরদখল, মিথ্যা মামলা প্রত্যাহারসহ কিছু দাবি সরকারের কাছে তুলে ধরেন।

সমাবেশে বক্তব্য দেন- জাতীয় আদিবাসী পরিষদের উপদেষ্টা রফিকুল ইসলাম পিয়ারুল, দেবাশিষ প্রামাণিক দেবু, প্রেসিডিয়াম সদস্য খ্রিস্টিনা বিশ্বাস, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বিমল চন্দ্র রাজোয়াড় প্রমুখ। সমাবেশ পরিচালনা করেন কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক গনেশ মার্ডি।

কেয়া/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়