ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

সবুজ মাঠে দিগন্ত বিস্তৃত হলুদ হাসি

নরসিংদী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৫, ১৫ জানুয়ারি ২০২৪  
সবুজ মাঠে দিগন্ত বিস্তৃত হলুদ হাসি

শীতের শিশির ভেজা সকালে ঘণ কুয়াশার চাদরে মোড়ানো নরসিংদীর রায়পুরা উপজেলার প্রতিটি মাঠ জুড়ে এখন কেবল চোখে পড়ছে সরিষার হলুদ ফুলের সমারোহ। লাভের আশায় শিশির ভেজা হলুদ ফুলের পাপড়িতে স্বপ্ন বুনছেন চাষিরা। সরিষার এই ফুলে ছেয়ে গেছে সবুজে ঘেরা দিগন্ত বিস্তৃত মাঠে। 

রায়পুরা উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলার ২৪ ইউনিয়নের মধ্যে শ্রীনগর, মুছাপুর, রায়পুরা, পলাশতলী, পাড়াতলী, বাঁশগাড়ী, আমিরগঞ্জ, মরজাল, চর আড়ালিয়া, ডৌকারচর, আদিয়াবাদসহ আরও কয়েকটি ইউনিয়নে সবচেয়ে বেশি সরিষার আবাদ হয়েছে। গত বছরের তুলনায় এবার দাম ভালো থাকায় কৃষকরা এই ফসল চাষে ঝুঁকছেন।

রায়পুরা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোস্তাফিজুর রহমান বলেন, চলতি মৌসুমে এই উপজেলায় সরিষা চাষের লক্ষ্যমাত্রা নিধারণ করা হয়েছে ২ হাজার ১২১ হেক্টর জমিতে। সরিষা আবাদ হয়েছে ২ হাজার ১০ হেক্টর জমিতে। প্রতিবারের মতো কৃষকরা বিভিন্ন জাতের সরিষার ফলন করে থাকলেও এর মধ্যে এবার বারি-১৪ জাতের সরিষার চাষ বেশি হয়েছে। 

তিনি আরও বলেন, চলতি মৌসুমে ১৫৭০ জন কৃষককে সরকারিভাবে সরিষা আবাদের জন্য বিশেষ প্রণোদনা দেওয়া হয়েছে। এবার সরিষার বাজার দর প্রতি কেজি ৯২ টাকা নির্ধারণ করা হয়েছে। 

হৃদয়/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়