ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

চট্টগ্রামে চোরাই মোবাইলের আইএমইআই পরিবর্তনের মূল হোতা গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০৪, ২৯ ফেব্রুয়ারি ২০২৪  
চট্টগ্রামে চোরাই মোবাইলের আইএমইআই পরিবর্তনের মূল হোতা গ্রেপ্তার

চুরি কিংবা ছিনতাই করা মোবাইল ফোনের আইএমইআই নাম্বার পরিবর্তনকারী চক্রের মূল হোতাকে গ্রেপ্তার করেছে চট্টগ্রাম মহানগর গোয়েন্দা পুলিশ।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বিকেলে চট্টগ্রাম মহানগর গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার মোহাম্মদ আলী হোসেন এক প্রেস ব্রিফিং-এ এই চক্রকে গ্রেপ্তারের তথ্য জানান। তার কাছ থেকে উদ্ধার করা হয়েছে বিপুল সংখ্যক চোরাই মোবাইল ফোনসহ আইএমইআই পরিবর্তনের বিভিন্ন যন্ত্রাংশ ও সফটওয়্যার।

উপ-পুলিশ কমিশনার (ডিবি-বন্দর ও পশ্চিম) মোহাম্মদ আলী হোসেন জানান, নগর গোয়েন্দা পুলিশের একটি বিশেষ অভিযানিক দল নগরের পাহাড়তলী থানাধীন মৌসুমী আবাসিকে একটি বাসায় অভিযান পরিচালনা করে মোবাইলের আইএমইআই নাম্বার পরিবর্তনকারী চক্রের হোতা শাওনকে গ্রেপ্তার করে। গ্রেপ্তারকৃত শাওন জিজ্ঞাসাবাদে জানায়, সে ৫০ হাজার টাকার বিনিময়ে দুইটি সফটওয়্যার ক্রয় করে, তার ল্যাপটপে ইন্সটল করেছেন। এই সফটওয়্যার ব্যবহার করে মাত্র ২ মিনিটেই সে আইএমইআই নাম্বার পরিবর্তন করে সহজেই।

চোর, ছিনতাইকারী ও পকেটমারদের নিকট থেকে চোরাই মোবাইল ক্রয়ের অভ্যাসগত ব্যবসায়ীরা মোবাইলের আইএমইআই বদলের জন্য শাওনের নিকট পৌঁছে দেওয়া হয়। পরে শাওন মোবাইলের আইএমইআই নাম্বার পরিবর্তন করে এসব মোবাইল বিভিন্ন মোবাইল ফোনের দোকান ও অনলাইনে বিজ্ঞাপন দিয়ে বিক্রি করেন। আইএমইআই নাম্বার পরিবর্তন করে চোরাই মোবাইল বিক্রির জন্য গ্রেপ্তারকৃত শাওনের একটি দোকানও রয়েছে বলে পুলিশ জানিয়েছে। প্রতিদিন গড়ে সে ৫০/৬০টি মোবাইলের আইএমইআই নাম্বার বদল করতে সক্ষম।

এছাড়া যেসব মোবাইলের আইএমইআই পরিবর্তন করতে ব্যর্থ হন সেসব ক্ষেত্রে সে পাকিস্তান ও ইন্দোনেশিয়ার এক্সপার্টদের সহায়তা নেন বলে পুলিশ জানিয়েছে।

রেজাউল/ফয়সাল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়